মাঠে খেটেও IPS অফিসার হওয়ার স্বপ্নপূরণ তরুণের

মনিপুর: সাফল্য আর কিছুই নয়, ১% মেধা আর ৯৯% পরিশ্রম। আর পরিশ্রমের সাথে যদি থাকে সঠিক লক্ষ্যে পৌঁছনোর ইচ্ছা, তাহলে তাকে আটকানোর জন্য কোনো বাধাই যথেষ্ট নয়। আমরা সকলেই স্বপ্ন দেখি, কিন্তু লক্ষ্যে পৌঁছনোর জন্য যে দৃঢতা লাগে তা আমাদের মধ্যে অনুপস্থিত থাকে। তাই আমাদের স্বপ্ন বিছানায় শুয়ে ঘুমের মধ্যে দেখা অলীক স্বপ্ন হয়েই রয়ে

30aaaaf902a678fdb6f8a40c5605ff60

মাঠে খেটেও IPS অফিসার হওয়ার স্বপ্নপূরণ তরুণের

মনিপুর: সাফল্য আর কিছুই নয়, ১% মেধা আর ৯৯% পরিশ্রম। আর পরিশ্রমের সাথে যদি থাকে সঠিক লক্ষ্যে পৌঁছনোর ইচ্ছা, তাহলে তাকে আটকানোর জন্য কোনো বাধাই যথেষ্ট নয়। আমরা সকলেই স্বপ্ন দেখি, কিন্তু লক্ষ্যে পৌঁছনোর জন্য যে দৃঢতা লাগে তা আমাদের মধ্যে অনুপস্থিত থাকে। তাই আমাদের স্বপ্ন বিছানায় শুয়ে ঘুমের মধ্যে দেখা অলীক স্বপ্ন হয়েই রয়ে যায়, কিন্তু এ পি যে আবদুল কালামের ভাষায়, স্বপ্ন হল তা, যা তোমায় ঘুমোতে দেয় না, যতক্ষণ না তুমি তা বাস্তবে পরিণত করছ।

এই আর্দশে অনুপ্রাণীত হয়েই মনিপুরের আস্কার আলি আজ দেশের অন্যতম সেরা চাকরী আই পি এস পরীক্ষায় সফল হয়ে নিজেকে দেশের কাছে অন্যতম উদাহরণ স্বরূপ স্থাপন করেছে। কিন্তু তার এই লড়াই মোটেই সহজ ছিলো না। দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক মনিপুরের মেইতি পাঙ্গল সম্প্রদায়ের এই ছাত্রের ছোটবেলায় দেখা আই পি এস অফিসার হওয়ার স্বপ্ন বাস্তব করার মুখে সবচেয়ে বড় বাধা ছিল অর্থনৈতিক অনিশ্চয়তা।

মনিপুরের মত প্রান্তিক রাজ্যে যেখানে শিক্ষার চাহিদা থাকলেও তার সুযোগই হয়ে ওঠে না সকলের, সেখানে দাঁড়িয়ে আই পি এস অফিসার হওয়ার স্বপ্ন আকাশকুসুমই ছিলো তার জন্যেও। ২০১৫ সালের ইউ পি এস সি পরীক্ষায় ১৬৭ র‍্যাঙ্কিং পাওয়া এই অফিসার জানান তিনি এই স্বপ্ন দেখতে শুরু করেন নবম শ্রেণি তে পড়ার সময় থেকেই। পরিবারের সঙ্গে মাঠে কাজ করতে যাওয়ার সময় থেকেই তিনি কঠোর পরিশ্রম করাকে একটা নেশার মতো করে নিয়েছিলেন। কিন্তু তার সাফল্য তার সম্প্রদায়ের(সমগ্র মনিপুরের জনসংখ্যার ৮%) অন্যান্য অনেক মেধাবী ছাত্রছাত্রীকে অনুপ্রাণিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *