চলতি ‘সার্ভিস বুকে’র পরিবর্তে নয়া ব্যবস্থা রাজ্যের

কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের খসড়া তৈরি করেছে অর্থ দপ্তর। ওই খসড়ার ব্যাপারে সব দপ্তরের মতামত চাওয়া হয়েছে। তার ভিত্তিতেই ই-সার্ভিস বুকের গঠন চূড়ান্ত করা হবে। সরকারি দপ্তরের কর্মীদের সার্ভিস বুক এখন কাগজে থাকে। দপ্তরের ফাইলে এটি সংরক্ষিত হয়। ইতিমধ্যেই ই-সার্ভিস বুক তৈরির উদ্যোগ শুরু হয়েছে। অর্থ দপ্তরের নির্দেশ, সব কর্মীর সার্ভিস বুক আগে

a7a6d751405845c1e492f679ab82fd78

চলতি ‘সার্ভিস বুকে’র পরিবর্তে নয়া ব্যবস্থা রাজ্যের

কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের খসড়া তৈরি করেছে অর্থ দপ্তর। ওই খসড়ার ব্যাপারে সব দপ্তরের মতামত চাওয়া হয়েছে। তার ভিত্তিতেই ই-সার্ভিস বুকের গঠন চূড়ান্ত করা হবে। সরকারি দপ্তরের কর্মীদের সার্ভিস বুক এখন কাগজে থাকে। দপ্তরের ফাইলে এটি সংরক্ষিত হয়।

ইতিমধ্যেই ই-সার্ভিস বুক তৈরির উদ্যোগ শুরু হয়েছে। অর্থ দপ্তরের নির্দেশ, সব কর্মীর সার্ভিস বুক আগে আপডেট করতে হবে। তা আপডেট হওয়ার পরই ই-সার্ভিস বুক চালু করা হবে। রাজ্য সরকারি কর্মীদের বিভিন্ন বিষয় এখন কম্পিউটার চালিত আইএমএফএস-এইচআরএমএস ব্যবস্থার মধ্যে আনা হয়েছে। কর্মীদের ছুটি, পিএফ, বেতন সহ বিভিন্ন বিষয়ের কাজকর্ম নির্দিষ্ট পোর্টালে ঢুকে অনলাইনে করা হয়। এই পোর্টালের মধ্যে ই-সার্ভিস বুক থাকবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পাসওয়ার্ড দিয়ে ই-সার্ভিস বুক খুলতে পারবে। ই-সার্ভিস বুকে নতুন তথ্যও সংযুক্ত করা যাবে। এখনকার মতো সার্ভিস বুকে আর লিখতে হবে না।

সার্ভিস বুকে একজন কর্মীর চাকরি জীবনের যাবতীয় তথ্য নথিভুক্ত থাকে। অবসরের পর এই সার্ভিস বুক দেখেই পেনশন সহ অবসরকালীন সুযোগ সুবিধা দেওয়া হয়। ই-সার্ভিস বুক হয়ে গেলে এ সংক্রান্ত বিভিন্ন কাজ করতে সুবিধা হবে। সার্ভিস বুক হারিয়ে যাওয়া অথবা নষ্ট হয়ে যাওয়ারও আশঙ্কা থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *