জলের পাইপলাইন ফেটে দুর্ঘটনা! প্রাণহানি, বন্যা পরিস্থিতি এলাকায়

জলের পাইপলাইন ফেটে দুর্ঘটনা! প্রাণহানি, বন্যা পরিস্থিতি এলাকায়

ভয়াবহ এই ছবি গুয়াহাটির খারগুলি এলাকার। আর পাঁচটা দিনের মতই কাটছিল বৃহস্পতিবারের দুপুর। আচমকাই প্রবল বিস্ফোরণের শব্দ! বিকট শব্দ শুনে বাড়ির বাইরে বেরতেই নজরে আসে এমন ভয়াবহ পরিস্থিতি।

অসমের গুয়াহাটিতে পুরসভার জল সরবরাহের পাইপ ফেটে ঘটেছে এই ঘটনা। ভিডিয়োতে দেখা যাচ্ছে, পাইপলাইন ফেটে বেরিয়ে আসা জলরাশি আকাশ সমান উচ্চতা ছুঁয়েছে… জলের তোড়ে ভেসে যাচ্ছে একের পর এক গাড়ি। গোটা এলাকা কার্যত জলের তলায় ডুবে গিয়েছে। 
 

পাইপ লাইন ফেটে যাওয়ায় এলাকায় রীতিমত বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। দুর্ঘটনায় খারগুলি এলাকার অন্তত ৪০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যু হয়েছে সুমিত্রা রাভা নামে এক মহিলার। কম বেশি আহত হয়েছেন ৩০ জন। জল বিস্ফোরণে যে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে মৃত এবং আহতরা সেই বাড়িগুলির বাসিন্দা। আহতদের গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনার পর থেকে ক্ষোভে ফুঁসছেন খারঘুলি এলাকার বাসিন্দারা… প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলছেন সকলে। 

পাইপ লাইন ফেটে দুর্ঘটনা এবং জলের তীব্র স্রোতের কারণে সরাসরি সমস্যায় পড়েছেন প্রায় ৬০০ জন বাসিন্দা। দুর্ঘটনাগ্রস্ত এলাকায় জল সরবরাহ যাতে দ্রুত স্বাভাবিক করা যায়, তার চেষ্টা চলছে বলেও জানিয়েছে গুয়াহাটি মেট্রপলিটন ডেভলপমেন্ট অথরিটি। 

অন্যদিকে এই ঘটনাকে নিছক একটি দুর্ঘটনা বলে জানিয়েছেন গুয়াহাটি উন্নয়ন দফতরের মন্ত্রী অশোক সিংহল। তিনি বলেন, “গত তিন বছর ধরে এই প্রকল্পে জল সরবরাহ করা হচ্ছে। এতদিন তাতে কোন রকম সমস্যা হয়নি। কিন্তু কী কারণে এই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হবে। আমরা পুরো পাইপ লাইন খতিয়ে দেখব। কোথায় সমস্যা আছে তা দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। আগামীদিনে যাতে এই রকম ঘটনা না হয় সেদিকেও নজর দিয়ে কাজ করা হবে।”

জানা গেছে, ফেটে যাওয়া পাইপলাইনটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিল ‘গ্যামন জিআইসিএ’ নামের এক বেসরকারি সংস্থা। তাদের তরফে কোনও গাফিলতি ছিল কি না, সেদিকটিও খতিয়ে দেখছে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *