গরমের প্রভাব কাটিয়ে দেশজুড়ে বর্ষার দাপট, ভাসছে একাধিক রাজ্য

গরমের প্রভাব কাটিয়ে দেশজুড়ে বর্ষার দাপট, ভাসছে একাধিক রাজ্য

9442c70f788686daa633d294703f3a40

নয়াদিল্লি: মার্চ মাসের শেষ থেকে গরমের দাপট বেড়েছিল ভীষণভাবেই। এপ্রিলেই কোনও কোনও রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল। তবে আপাতত সেই গরম থেকে রেহাই মিলেছে। জুন মাসের মাঝামাঝি বর্ষা ঢুকে যাওয়ার খবর আবহাওয়া দফতর দিয়েছিল। তারপর থেকেই বেশ কিছু রাজ্যে টানা বৃষ্টি শুরু হয়েছে। এই মুহূর্তে পাওয়া খবর অনুযায়ী, রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড সহ একাধিক রাজ্যে টানা বৃষ্টি তো চলছেই, ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। 

উপরিউক্ত রাজ্যগুলি ছাড়া উত্তরপ্রদেশ, গোয়া, গুজরাট, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ইতিমধ্যেই সেখানের একাধিক অঞ্চলে লাগাতার বৃষ্টি চলছে। ইতিমধ্যেই জানা গিয়েছে, উত্তরাখণ্ড এবং হিমাচলের পরিস্থিতি খুব একটা ভালো নয়। লাগাতার বৃষ্টি, হড়পা বানের জেরে নানা জায়গায় ধস নেমেছে, মৃত্যুও হয়েছে একাধিক। এছাড়া বহু পর্যটক আটকে রয়েছেন। দেহরাদূনে মাঝারি থেকে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরাখণ্ডের মোট আটটি জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। তাই সাধারণ মানুষকে যথাসম্ভব বাড়ির বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। 

গোয়া, মহারাষ্ট্রের মতো রাজ্যের বহু রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে ইতিমধ্যে। গত সপ্তাহ থেকেই টানা বৃষ্টি হচ্ছে একাধিক জায়গায়। ওদিকে বৃষ্টির কারণে হিমাচলে গত ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে। এই সমস্ত রাজ্যে জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে। সব রাজ্যের প্রশাসন এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত থাকছে সর্বসময়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *