চাঁদের পথে ভারত! চাক্ষুশ করতে চান চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ? কী ভাবে করবেন আবেদন?

চাঁদের পথে ভারত! চাক্ষুশ করতে চান চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ? কী ভাবে করবেন আবেদন?

df3970feecb512b5d421a6e77b920c62

 নয়াদিল্লি:  ইতিহাস গড়ার পথে ভারত৷ চাঁদের মাটি ছুঁয়ে সাফল্যের মুকুটে নয়া পালক জোড়ায় অপেক্ষায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো৷ আর কিছু দিনের মধ্যেই চন্দ্রযান-৩-এর হাত ধরে শুরু হবে স্বপ্নের অভিযান। আগামী ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশের ঠিকানায় পাড়ি দেবে চন্দ্রযান-৩। ইতিমধ্যেই চন্দ্রযান-৩ বহনকারী লঞ্চ ভেহিকেল মার্ক-থ্রি (LVM-III) রকেটের সঙ্গে জুড়ে দেওয়ার কাজ সম্পন্ন৷ এখন অপেক্ষা চরম মুহূর্তের৷ বহু প্রতীক্ষিত ইসরোর সেই অভিযানের দিকে তাকিয়ে রয়েছে দেশবাসী। একটাই প্রার্থনা,  চন্দ্রযান-২ এর পুনরাবৃত্তি যেন না হয়। যেন ইতিহাসের পাতায় সাফল্যের কলমে লেখা থাকে মিশন চন্দ্রযান-৩।

অনেকেই হয়তো মনে মনে ভাবছেন এমন ঐতিহাসিক মুহূর্ত যদি চাক্ষুস করতে পারতাম! যদি চোখের সামনে দেখতে পারতাম কেমন করে আকাশপানে মুখ করে উড়ে যাচ্ছে ভারতের তৈরি চন্দ্রযান! মনের মনিকোঠায় আজীবন সেই স্মৃতি সাজানো থাকত যতনে৷ এমনটা যদি সাধ জেগে থাকে আপনার মনে, তাহলে রয়েছে একখানি সুখবর৷ সত্যি হতে পারে আপনার সেই স্বপ্ন। বহু প্রতীক্ষিত চন্দ্রযান-৩ উৎক্ষেপণের সাক্ষী থাকতে পারবেন আপনিও৷ ঘটনাস্থল উপস্থিত থেকে চাক্ষুস করতে পাবেন অবিস্মরণীয় সেই দৃশ্য। ইতিহাসের সাক্ষী হয়ে থাকার সুযোগ দিচ্ছে খোদ ইসরো৷

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে নাগরিকদের চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণের সাক্ষী থাকার জন্য আহ্বান জানানো হয়েছে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান উৎক্ষেপণ কেন্দ্রের গ্যালারি থেকে উপভোগ করতে পারবেন সেই চরম মুহূর্ত৷ কাজ করবে টানটান উত্তেজনা৷ কিন্তু এর জন্য কী করতে হবে? এর জন্য আপনাকে lvg.shar.gov.in/VSCREGISTRATIO এই ওয়েবসাইটে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। 

ইসরোর তরফে টুইটে জানানো হয়েছে, “যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষার কাজ শেষ হয়েছে। শ্রীহরিকোটার স্পেস সেন্টারের গ্যালারি থেকে উৎক্ষেপণে সাক্ষী থাকার জন্য সকল নাগরিকবৃন্দকে আমন্ত্রণ জানানো হচ্ছে। উৎক্ষেপণ প্রক্রিয়া স্বচক্ষে দেখতে https://lvg.shar.gov.in/VSCREGISTRATIO. -এ রেজিস্ট্রেশন করতে পারবেন আপনিও।”

ইসোরের চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, আগামী ১৪ জুলাই, শুক্রবার দুপুর ২টো বেজে ৩৫ মিনিট নাগাদ চন্দ্রযান-৩ কে অন্ধ্রপ্রদেশের শ্রীহরি কোটা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে। যাঁরা চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ প্রক্রিয়াকে স্বচক্ষে উপলব্ধি করতে চান, তাঁরা উল্লেখিত লিঙ্কে রেজিস্টার করুন।” তিনি আরও জানিয়েছেন, ‘‘সবকিছু ঠিক আগামী ২৩ অগাস্ট চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান ৩। চাঁদে কখন সূর্যের আলো পড়বে তার উপর ভিত্তি করেই তারিখ নির্ধারণ করা হয়েছে। বিষয়টি সম্পূর্ণ গণনার উপর নির্ভরশীল। তবে যদি দেরি হয় সেক্ষেত্রে চন্দ্রযানটি ৩-কে সেপ্টেম্বর মাসে চাঁদে অবতরণ করানোর পরিকল্পনা রয়েছে আমাদের।”

চন্দ্রযান-৩ এর জন্য ইসরো যে বাজেট বরাদ্দ করেছে তাতে একটি হলিউড সিনেমা তৈরি হয়ে যাবে। তবে এই টাকা যেকোনো দেশের মহাকাশ গবেষণাগারের কাছে অনেকটাই কম। চন্দ্রযান-৩ মিশনের জন্য ইসরো বাজেট রেখেছে মাত্র ৬১৫ কোটি টাকা। এর আগেও চাঁদের পথে পা বাড়িয়েছিল ভারত৷ কিন্তু ব্যর্থ হয় চন্দ্রযান-২ মিশন। চাঁদে পৌঁছনোর ক্ষণিক আগেই ঘটে বিপত্তি। যান্ত্রিক গোলযোগের কারণে চন্দ্রপৃষ্ঠে ধাক্কা লেগে বিকল  হয়ে যায় চন্দ্রযান-২৷ এই মিশন ব্যর্থ হলেও হাল ছাড়েনি ইসরো। শুরু হয় চন্দ্রযান-৩ এর প্রস্তুতি। হাতে আর মাত্র চারদিন৷ সব প্রস্তুতি সারা৷ এখম একটাই আশা সফল হোক মিশন চন্দ্রযান ৩৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *