কালো পোশাকে মণিপুরকাণ্ডের প্রতিবাদে ‘ইন্ডিয়া’, দাবি প্রধানমন্ত্রীর বিবৃতির

কালো পোশাকে মণিপুরকাণ্ডের প্রতিবাদে ‘ইন্ডিয়া’, দাবি প্রধানমন্ত্রীর বিবৃতির

4ba45debac5b5edbdba9648197616efb

নয়াদিল্লি: মণিপুর কাণ্ড নিয়ে দেশের বিরোধী দলগুলি অনেক আগে থেকেই এককাট্টা হচ্ছে। কেন্দ্রের বিজেপি সরকারের ওপর চাপ বাড়াতে কোনও কিছু বাকি রাখছে না। আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে এখন তো বিরোধী দলগুলি ‘ইন্ডিয়া’ জোট বানিয়েও ফেলেছে। তাই কেন্দ্রের বিরুদ্ধে লড়াইটাও সঙ্গবদ্ধ করার লক্ষ্য তাঁদের। আর সেই লক্ষ্যেই এখন থেকে প্রতিবাদটাও একজোটে করছে ‘ইন্ডিয়া’। মণিপুরকাণ্ডের প্রতিবাদে কালো পোশাক পরে বৃহস্পতিবার সংসদে আসেন বিরোধী জোট সাংসদরা। 

দেশের বিভিন্ন রাজ্যে এই ইস্যুতে প্রতিবাদ যেমন হচ্ছে, ঠিক তেমনই মণিপুরকাণ্ড নিয়ে উত্তাল হয়েছে সংসদও। আর বাদল অধিবেশনের ষষ্ঠ দিনে অভিনব প্রতিবাদ দেখা গেল বিরোধীদের পক্ষ থেকে। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে থেকে শুরু করে লোকসভায় কংগ্রেসের নেতা অধীররঞ্জন চৌধুরী, তৃণমূলের দুই কক্ষের নেতা ডেরেক ও’ব্রায়েন এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়-সহ বাকি কয়েকজন কালো পোশাক পরে এলেন। এছাড়া বিরোধীদের মধ্যে যারা সাধারণ পোশাক পরে এসেছিলেন তাঁদের হাতে ছিল কালো ‘আর্ম ব্যান্ড’। উত্তর-পূর্বের এই রাজ্যে ধারাবাহিক হিংসা এবং নারী নির্যাতন নিয়ে ভীষণভাবেই সরব হয়েছেন তারা। বিরোধীরা আরও ক্ষুব্ধ কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখনও সংসদে কোনও বিবৃতি দেননি।   

এই পরিস্থিতিতে বিরোধীদের দাবি অবিলম্বে মণিপুর কাণ্ড নিয়ে সংসদে বক্তব্য রাখতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। যদিও সে রাস্তায় সরকার হাঁটছে না বলেই খবর। প্রধানমন্ত্রীর পরিবর্তে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে বক্তব্য রাখবেন। কিন্তু তা মানতে রাজি নয় বিরোধীরা। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র নেতাদের দাবি, এ বিষয়ে মুখ খুলতে হবে প্রধানমন্ত্রীকেই। উল্টোদিকে নিজের দাবিতে অনড় সরকারপক্ষ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *