রতন টাটাকে বিশেষ সম্মান দিতে চায় ইস্টবেঙ্গল, সারাজীবনের কাীর্তিকে কুর্নিশ

রতন টাটাকে বিশেষ সম্মান দিতে চায় ইস্টবেঙ্গল, সারাজীবনের কাীর্তিকে কুর্নিশ

89765a795d27f79ec18e51e19b44fec9

কলকাতা: কিছুদিন পরেই মোহনবাগান দিবস। তার আগে চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গল বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল। তারা এবার ‘ভারত গৌরব’ সম্মান দিতে চায় দেশের বিশিষ্ট শিল্পপতি রতন টাটাকে। তাঁর সারাজীবনের কাীর্তিকে কুর্নিশ জানিয়েই এই সম্মান দেওয়ার কথা চিন্তা করেছে ক্লাব। রতন টাটা যে শুধুমাত্র একজন শিল্পপতি এমন নয়, ভারতীয় ফুটবলেও তাঁর অবদান অনস্বীকার্য। তাই এই বিশেষ সম্মান তাঁকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লাল হলুদ। 

ক্লাব কর্তৃপক্ষের তরফে আভাস মিলেছে, এই সম্মান রতন টাটা নিতে রাজি হয়েছেন তবে তিনি ক্লাব এসে পুরষ্কার নিতে পারবেন কিনা তা বলা সম্ভব নয়। আসলে এমনিতেই তাঁকে এই ধরনের অনুষ্ঠানে কম দেখা গিয়েছে। তিনি একটু আড়ালেই থাকতে পছন্দ করেন। আর বর্তমানে তাঁর শারীরিক অবস্থাও খুব ভালো নয়। তাই কলকাতায় এসে এই সম্মান গ্রহণ কার্যত তাঁর পক্ষে সম্ভব নয়। তবে ইস্টবেঙ্গল ক্লাব জানিয়েছে, তাঁর প্রতিনিধিও উপস্থিত হয়ে এই সম্মান গ্রহণ করতে পারেন। অথবা ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসের পর কোনও এক দিন ক্লাবের তরফ থেকেই কোনও প্রতিনিধি রতন টাটাকে সম্মান প্রদান করবেন। 

ভারতীয় ফুটবলে এই শিল্পপতির কী ভূমিকা তা অল্প শব্দে ব্যাখ্যা করা কঠিন। তাঁর টাটা ফুটবল অ্যাকাডেমি ভারতের বিভিন্ন ক্লাবে বছরের পর বছর ভালো ভালো খেলোয়াড় সরবরাহ করেছে, এখনও করছে। ভবিষ্যতের ফুটবলার তৈরি করার যে কাজ টাটা গোষ্ঠী করে আসছে তার তুলনা হয় না। সেই কাজের শীর্ষে থাকা মানুষটির নামই রতন টাটা।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *