চাঁদের পথ ধরে নিয়েছে চন্দ্রযান ৩, সফল অবতরণের অপেক্ষায় দেশ

চাঁদের পথ ধরে নিয়েছে চন্দ্রযান ৩, সফল অবতরণের অপেক্ষায় দেশ

7ccda4575e9995fd835386d8ae2cd4d8

নয়াদিল্লি: গত ১৫ জুলাই পৃথিবীর মাটি ছেড়ে চাঁদের পথে পাড়ি দিয়েছে চন্দ্রযান ৩। শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে উড়ে যাওয়া চন্দ্রযান বর্তমানে পৃথিবীর প্ল্যাটফর্ম ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। এই মুহূর্তে সে চাঁদের পথ ধরে নিয়েছে। আগামী ২৩ বা ২৪ আগস্ট চন্দ্রযান ৩-এর চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা। গোটা ভারতবাসী এখন সেই সফল অবতরনের দিকে তাকিয়ে আছে।  

চন্দ্রযান-৩ এর গন্তব্য চাঁদের দক্ষিণ মেরু৷ এই মেরুতেই প্রথমবার জলের খোঁজ পেয়েছিল ইসরোর পাঠানো চন্দ্রযান-১। দক্ষিণ মেরুতে পৌঁছনোর পর যদি চন্দ্রযান-৩ থেকে ল্যান্ডার ‘বিক্রম’ সফল ভাবে চাঁদের মাটি ছুঁতে পারে এবং রোভার প্রজ্ঞানকে সঠিক ভাবে অবতরণ করাতে পারে, তাহলেই রচিত হবে ভারতীয় মহাকাশ অভিযানের নতুন ইতিহাস৷ আপাতত যা জানা গিয়েছে, আগামী ১৭ আগস্ট প্রপালসন সিস্টেম থেকে আলাদা হবে যানের ল্যান্ডার-রোভার। তারপর তা ধীরে ধীরে চাঁদের ১০০ কিলোমিটার কক্ষে পৌঁছে যাবে। শেষে নির্দিষ্ট দিনে অবতরণ করার সময় ২০ মিনিট ধরে পালকের মতো নামবে ‘বিক্রম’। 

ইসরোর তরফে এও জানানো হয়েছে, সেখানে গিয়ে জলের সন্ধানের পাশাপাশি নুড়ি-পাথরও কুড়োবে রোভার ‘প্রজ্ঞান’৷ সেই সঙ্গে আরও একটি কাজ করবে সে৷ যা চাঁদের বুকে গেথে দেবে ভারতের নাম৷ চাঁদের বুকে খোদাই করবে ‘অশোক স্তম্ভ’ এবং ইসরোর প্রতীকের ছাপ। চাঁদের মাটিতে এঁকে দেওয়া হবে মৌর্য সম্রাট অশোক নির্মিত সারনাথের সেই তিন সিংহ। যা এখন ভারতের জাতীয় প্রতীক। পাশাপাশি, আঁকা হবে ইসরোর প্রতীকও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *