মণিপুর নিয়ে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী, দিলেন শান্তি ফেরানোর আশ্বাস

মণিপুর নিয়ে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী, দিলেন শান্তি ফেরানোর আশ্বাস

924d860ff165255a996d4f4b2a48447b

নয়াদিল্লি: মণিপুরের অশান্তি ইস্যু দেশের রাজনৈতিক মহলে হইচই ফেলে দিয়েছে। বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনেছে। এই রাজ্যে শান্তি ফেরাতে যে বিজেপি সরকার ব্যর্থ তাও দাবি করা হয়েছে। সবথেকে বড় বিষয়, মে মাস থেকে উত্তেজনা চলার পর এতদিনেও মণিপুর ইস্যুতে সেইভাবে মুখ খুলতে দেখা যায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তাই লোকসভার অনাস্থা প্রস্তাবে এই ইস্যু আরও বেশি তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছিল। প্রধানমন্ত্রী নিজের ভাষণে মণিপুর নিয়ে কিছু বলবেন কিনা তা নিয়ে জল্পনা ছিল। অবশেষে আজ মুখ খোলেন তিনি। 

এদিন সংসদে প্রায় দু’ঘণ্টা ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেড় ঘণ্টা ভাষণের পর মণিপুর নিয়ে কথা বলতে শোনা যায় তাঁকে। মোদী বলেন, এর আগে মণিপুর নিয়ে বক্তব্য রেখেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু সেই বক্তব্য বিরোধীরা শোনেননি। তবে এটা জানতে হবে যে, কেন্দ্র ও রাজ্য দুই সরকারই মণিপুরে শান্তি ফেরাতে চেষ্টা করছে। আর সেই রাজ্যে দ্রুত শান্তি ফিরবেই। প্রধানমন্ত্রী এও বলেন, মণিপুরের মা-বোনেদের সঙ্গে সরকার আছে, গোটা দেশ আছে। তিনি উত্তর-পূর্বের রাজ্যগুলিকে নিজের হৃদয়ে রাখেন বলেও জানান। তবে তাঁর মণিপুর নিয়ে বক্তব্যের আগে থেকেই সংসদে হইহট্টগোল হচ্ছিল। 

জবাবি ভাষণ দিতে গিয়ে প্রথম দেড় ঘণ্টা বিরোধীদের নানা বিষয়ে আক্রমণ করেন প্রধানমন্ত্রী। সেই সময় পর্যন্তও মণিপুর ইস্যু নিয়ে কোনও কথা না বলায় একাধিকবার ‘মণিপুর, মণিপুর’ ধ্বনি শোনা গিয়েছে সংসদে। তারপর বিরোধীদের একটা বড় অংশ ওয়াক আউট করে। তার কিছু পরেই অবশ্য মণিপুর নিয়ে নিজের ভাবনা ব্যাখ্যা করেন মোদী।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *