চতুর্থ কক্ষপথ বদলে সূর্যের আরও কাছে আদিত্য এল-১! আর এক ধাপ পেরোলেই কাটবে পৃথিবীর টান

চতুর্থ কক্ষপথ বদলে সূর্যের আরও কাছে আদিত্য এল-১! আর এক ধাপ পেরোলেই কাটবে পৃথিবীর টান

5efc9b676fd6458c2fc3305c33790c56

বেঙ্গালুরু:  নিজের গন্তব্যে আরও একধাপ এগিয়ে গেল ভারতের তৈরি প্রথন সৌর়ান আদিত্য এল১৷ সূর্যের আরও কাছে পৌঁছে গেল সে৷ বৃহস্পতিবার গভীর রাতে আরও একটি কক্ষপথ বদল করেছে এই মহাকাশযান৷ টুইট করে ইসরো জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে চতুর্থ বার সফল ভাবে কক্ষপথ বদল করেছে আদিত্য। পঞ্চম কক্ষপথে ঢুকে পড়েছে সে। যার সঙ্গে বৃদ্ধি পেয়েছে আদিত্যের গতিও৷ পৃথিবীর সঙ্গে ক্রমশ দূরত্ব বাড়িয়ে পৃথিবীর মায়া কাটাচ্ছে সে৷  এর আগে ৩, ৫ এবং ১০ সেপ্টেম্বর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় কক্ষপথ সফলভাবে বদলে ছিল ইসরোর সৌরযান। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তরফে টুইটে জানানো হয়েছে যে, ‘‘সফল ভাবে চতুর্থ কক্ষপথ বদল করেছে সৌরযান। মরিশাস, বেঙ্গালুরু, সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র এবং পোর্ট ব্লেয়ারের ইসরোর গ্রাউন্ড স্টেশন থেকে সৌরযানের উপর নজর রাখা হচ্ছে।’’

ইসরো জানিয়েছে, এই মুহূর্তে ২৫৬ কিমি X ১,২১,৯৭৩ কিমি কক্ষপথে রয়েছে আদিত্য-এল১। এই কক্ষপথ ধরে পাক খেতে খেতে আদিত্য-এল১ যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসবে, তখন তার দূরত্ব হবে ২৫৬ কিলোমিটার। সবচেয়ে দূরে গেলে দূরত্ব থাকবে ১,২১,৯৭৩ কিলোমিটার।

ইসরো জানিয়েছে, সূর্যের দিকে এগিয়ে ক্রমেই এগিয়ে যাচ্ছে আদিত্য-এল১৷ পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আগামী ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ। এর পরেই পৃথিবীর টান কাটিয়ে ফেলবে সে৷ পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে চলে যাবে সৌরযান। আদিত্যর গন্তব্য পৃথিবী এবং সূর্যের মধ্যে থাকা ল্যাগরেঞ্জ পয়েন্ট (এল১ পয়েন্ট)৷ সেখানে পৌঁছতে আরও ১১০ দিন সময় লাগবে এই সৌরযানের। সেখানে পৌঁছে কাছ থেকে সূর্যকে পর্যবেক্ষণ করবে সে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *