দল বেঁধে নেওয়া যাবে না ছুটি! রাজ্য সরকারি নির্দেশিকায় চরমে ক্ষোভ!

দল বেঁধে নেওয়া যাবে না ছুটি! রাজ্য সরকারি নির্দেশিকায় চরমে ক্ষোভ!

7f5b832bef5086f96f1002f79ee9dd8b

কলকাতা: রাজ্যের সরকারি নার্সদের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়াতে নতুন নির্দেশি্কা জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। ওই নির্দেশিকায় সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে নিযুক্ত নার্স এবং নার্সিং কর্মীদের কাজের দক্ষতা বাড়াতে, রোগী ও তাঁদের পরিবারের প্রতি আরও মানবিক হতে এবং সবসময় ইতিবাচক মনোভাব নিয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি ওই নির্দেশিকায় সরকারি নার্সদের ছুটি ছাটা নিয়েও বেশকিছু বিধিনিষেধ জারি করা হয়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর। আর এতে বিলক্ষণ চটেছেন নার্সিং সংগঠেনেের সদস্যরা।

স্বাস্থ্য বিভাগের জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, হাসপাতাল সহ বিভিন্ন প্রতিষ্ঠানে সব সময় যাতে পর্যাপ্ত পরিমান নার্সিং কর্মীদের উপেস্থিত থাকতে হবে। সেজন্য কোনো প্রতিষ্ঠানেরেে ৩০ শতাংশের  বেশি নার্সিং কর্মী একসঙ্গে ছুটি নিতে পারবেন না। তাদের  ইতিবাচক মানসিকতা এবং কাজের প্রতিে দায়বদ্ধতা আরও বাড়াতে হবে। রোগী এবং পরিজনদের সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে তাদের আরও মানবিক হতে বলা হয়েছে। নার্সদের দক্ষতা বাড়াতে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে।নার্সদের জন্য চালু থাকা বিধি নিষেধ  ঠিকমতো মানা হচ্ছে কিনা তার ওপর নিয়মিত নজরদারি চালাতে  সিস্টার ইনচার্জ এবং নার্সিং সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্যভবনের এই নয়া নির্দেশিকায় বিলক্ষণ চটেছে রাজ্যের সরকারি নার্সদের বিভিন্ন সংগঠন।তাঁদের অভিযোগ এমনিতেই রাজ্যের সরকারি হাসপাতাল গুলিতে নার্সের সংখ্যা অপ্রতুল। প্রয়োজনের তুলনায় অনেক কম সংখ্যায় কর্মী নিয়ে দৈনন্দিন বিপুল সংখ্যক রোগীর চাপ সামাল দিতে হয় । এহেন নির্দেশিকায় আদতে দিনরাত প্রাণপাত করে খাটা সরকারি নার্সেদের অপমান করা হয়েছে বলে তাঁদের অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *