৩৩% সংরক্ষণ তো তৃণমূলেই আছে, সংসদে ব্যাখ্যা দিলেন সাংসদ

৩৩% সংরক্ষণ তো তৃণমূলেই আছে, সংসদে ব্যাখ্যা দিলেন সাংসদ

8c68f3ee67920e3a82a7d7b152add9c4

নয়াদিল্লি: সোমবার থেকে শুরু হওয়া সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিনেই নারী সংরক্ষণ বিলে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ক্যাবিনেট৷ লোকসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ করা হবে৷ শুধু লোকসভায় নয়, রাজ্য বিধানসভাতেও মহিলাদের জন্য আসন সংরক্ষণ করা হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে৷ তবে এই ইস্যুতে তৃণমূল কংগ্রেস যা দাবি করেছে তা অন্য। ঘাসফুল শিবিরের বক্তব্য, ২০১৪ সাল থেকেই তৃণমূল কংগ্রেস দলের অন্দরে ৩৩ শতাংশের বেশি সংরক্ষণ রয়েছে মহিলাদের জন্য। আর দেশের মধ্যে বাংলাই এমন একটি রাজ্য, যার মুখ্যমন্ত্রী মহিলা। 

বুধবার লোকসভায় নারীশক্তি বন্ধন অধিনিয়মের ওপর আলোচনায় অংশ নিয়ে তৃণমূল কংগ্রেস সাংসদ কাকলি ঘোষ দস্তিদার বলেন, ২০১৪ সাল থেকেই বিধানসভা, লোকসভা, বাংলার মন্ত্রীসভা, সব জায়গাতেই তৃণমূল মহিলা সদস্যদের সর্বাধিক গুরুত্ব দিয়েছে। ৩৩ শতাংশ সংরক্ষণ তৃণমূলেই আছে। তাই তাঁর সাফ কথা, এই বিল পাশের মাধ্যমে মহিলাদের প্রকৃত সম্মান দিতে হবে। বিলের নামে চমক সৃষ্টি করে শুধু বক্তৃতা দিলে চলবে না। এই প্রেক্ষিতে বিজেপি সরকারকেও একহাত নিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, দেশের ১৬টি রাজ্যে ক্ষমতায় আছে বিজেপি। কিন্তু একটি জায়গাতেও কোনও মহিলাকে মুখ্যমন্ত্রী করা হয়নি। এদিকে বাংলায় মহিলা মুখ্যমন্ত্রী আছেন, তিনিই দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী। 

এই সংরক্ষণ ইস্যুতে কথা বলতে গিয়ে আরও তথ্য পেশ করে তৃণমূল। বলা হয়েছে, ভারতের মধ্যে বাংলার মন্ত্রিসভাতেই মমতা বন্দ্যোপাধ্যায়-সহ মহিলা মন্ত্রীদের সংখ্যা সবথেকে বেশি। এছাড়া স্বাস্থ্য, আইন, শিল্পের মতো গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বেও মহিলারা আছেন। যা বাংলা ছাড়া অন্য কোনও রাজ্যে সেভাবে দেখা যায় না। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *