উলটপুরাণ! কোনও দলের থেকে সাহায্য নেব না বলে বিজেপি জোটে JD(S)

উলটপুরাণ! কোনও দলের থেকে সাহায্য নেব না বলে বিজেপি জোটে JD(S)

286d493e0b5b863d40939f5bc5cef947

নয়াদিল্লি: চলতি বছর জুলাই মাসেই এইচ ডি দেবেগৌড়া স্পষ্ট বার্তা দিয়ে জানিয়েছিলেন যে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটে তাদের দলের থাকার কোনও সম্ভাবনা নেই। তাঁর কথা ছিল, জনতা দল সেকুলার কোনও অন্য দলের সাহায্য নিয়ে লোকসভা ভোটে লড়বে না। এককভাবেই ২০২৪ সালে লড়াই করবে। কিন্তু সেই দাবির দু’মাসের মধ্যেই উলটপুরাণ। এনডিএ জোটে চলে এল জেডিএস। শুক্রবার দিল্লিতে বিজেপির দুই শীর্ষ নেতা জেপি নাড্ডা এবং অমিত শাহের সঙ্গে জনতা দল সেকুলারের নেতা তথা দেবেগৌড়ার পুত্র এইচডি কুমারস্বামীর বৈঠক হয়। তারপরই চূড়ান্ত হয়েছে কর্নাটকে দুই দলের আসন সমঝোতার বিষয়।

এদিনের বৈঠক সম্পর্কে কুমারস্বামী জানিয়েছেন, দুই দলের মধ্যে প্রাথমিক আলোচনা হয়েছে। তাদের তরফ থেকে সেইভাবে কোনও দাবি নেই। কিছু নীতি নিয়েই তারা আলোচনা করেছেন এই বৈঠকে। অন্যদিকে বিজেপির তরফ থেকে কেন্দ্রীয় শীর্ষ নেতা জেপি নাড্ডা বলেন, তিনি খুবই খুশি যে জেডিএসের মতো দল এনডিএ জোটে সামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী দিনে এই জোট প্রধানমন্ত্রীর ‘নিউ ইন্ডিয়া, স্ট্রং ইন্ডিয়া’ পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সক্ষম করবে। প্রসঙ্গত, গত সপ্তাহেই তামিলনাড়ুতে দীর্ঘদিনের শরিক প্রয়াত জয়ললিতার দল এআইএডিএমকের সঙ্গে বিচ্ছেদ হয়ে গিয়েছে পদ্ম শিবিরের। তারপর আজকের এই ঘটনা দক্ষিণে বিজেপিকে শান্তি দিল। 

এমনিতেই দক্ষিণ ভারতে বিজেপির মাটি যে খুব শক্ত এমনটা নয়। চার রাজ্যে গেরুয়া শিবিরের কোনও ‘বন্ধু’ নেই। সেই প্রেক্ষিতে জেডিএসের মাধ্যমে দক্ষিণে তারা যে নতুন বন্ধু পেল তা সব ক্ষেত্রে পদ্ম বাহিনীকে বাড়তি অক্সিজেন দেবে। যদিও এইচডি দেবগৌড়ার পার্টি জেডিএসের সঙ্গে নির্বাচনী বোঝাপড়া নিয়ে অবশ্য কর্নাটক বিজেপির নেতারা খুব একটা খুশি নন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *