এখনও ‘ঘুমিয়ে’ আছে বিক্রম আর প্রজ্ঞান, হাল ছাড়তে নারাজ ISRO

এখনও ‘ঘুমিয়ে’ আছে বিক্রম আর প্রজ্ঞান, হাল ছাড়তে নারাজ ISRO

b6f718e72e93e1065705a58df87ba89c

নয়াদিল্লি: এতদিন রাত চলার জন্য চাঁদের দক্ষিণ মেরুর কোনও এক স্থানে ‘ঘুমিয়ে আছে’ চন্দ্রযান ৩ ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। শুক্রবার, ২২ সেপ্টেম্বর তাদের জাগিয়ে তোলার কাজ শুরু করে ইসরো। কিন্তু আপাতত তারা সে কাজে সফল হয়নি বলে শোনা যাচ্ছে। কথা ছিল, চাঁদে আবার সূর্য উঠলে এদের জাগানোর চেষ্টা করবে তারা। কিন্তু প্রথম ধাপে সেই চেষ্টা বিফল হয়েছে। 

চন্দ্রযান ৩-র ল্যান্ডার, রোভার এবং পেলোডগুলি এই মুহূর্তে আছে ‘স্লিপ মোডে’। রাত থাকাকালীন চাঁদের এই অঞ্চলে তাপমাত্রা কখনও কখনও হিমাঙ্কের ২৫০ ডিগ্রি সেলসিয়াস নীচেও নেমে যায়। তাই প্রথম থেকেই প্রশ্ন ছিল যে, চন্দ্রযান ৩-কে একবার ফের জাগিয়ে তোলা যাবে কিনা। ইসরো জানিয়েছিল, তারা কোনও রকম কসুর বাকি রাখবে না এবং বিক্রম, প্রজ্ঞান যে জেগে উঠবে তা নিয়ে তারা আশাবাদী। তবে এখনও পর্যন্ত তাদের কারোর থেকেই কোনও সিগন্যাল এসে পৌঁছয়নি পৃথিবীতে। কিন্তু ইসরো এও জানিয়েছে যে, সাড়া না পেলেও এখনই হাল ছাড়তে নারাজ তারা। যোগাযোগের চেষ্টা জারি থাকবে তাদের থেকে। 

চাঁদে নামার ১০ দিনের মাথায় নিজেদের কাজ শেষ করেছিল বিক্রম এবং প্রজ্ঞান। তারপর তাদের ‘স্লিপ মোডে’ পাঠিয়ে দেওয়া হয়েছিল। আসলে এই দুটিই সূর্যের আলো থেকে শক্তি সঞ্চয় করে কাজ করে। তাই হিসেব কষে দিনের আলো থাকা অবস্থাতেই চাঁদের মাটিতে অবতরণ করানো হয়েছিল চন্দ্রযানকে। তারপর টানা ১৪ দিন সূর্যের আলো থাকার পর চাঁদে আঁধার নেমে আসে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *