‘ব্র্যান্ড মোদী’ প্রতিষ্ঠায় বদ্ধপরিকর খোদ প্রধানমন্ত্রীই! বার্তা দিলেন ‘গ্যারেন্টি’ নিয়ে

‘ব্র্যান্ড মোদী’ প্রতিষ্ঠায় বদ্ধপরিকর খোদ প্রধানমন্ত্রীই! বার্তা দিলেন ‘গ্যারেন্টি’ নিয়ে

6773268ae3d74c335eb08b23ca49b335

নয়াদিল্লি: মোদী মানে গ্যারেন্টি। মোদী মানে সেই গ্যারেন্টি পূরণ। মোদী মানে ব্র্যান্ড। না, এই ভাষণ কোনও বিজেপির কর্মী বা নেতা, মন্ত্রীর নয়। বরং এই দাবি করেছেন খোদ মোদীই! হ্যাঁ, মধ্যপ্রদেশে কর্মী সম্মেলনে নিজেকে ‘তৃতীয় পুরুষ’ হিসেবে উল্লেখ করে স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বার্তা দেন। এই ভাষণের মাধ্যমে তিনি স্পষ্টভাবে দল, নেতানেত্রী এবং জনতাকে বুঝিয়ে দিতে চাইলেন, আগামী দিনে ঠিক কাকে দেখে ভোট দিতে হবে। রাজনৈতিক বিশ্লেষকরা অন্তত তেমনটাই মনে করছেন। 

কর্মী সম্মেলন থেকে নরেন্দ্র মোদী বারংবার কেন্দ্রীয় প্রকল্পের সাফল্যের কথা বলেন। তাঁর বক্তব্য, প্রতিটি গ্যারান্টি পূরণ করার নামই হল মোদী। তিনি উল্লেখ করেন, দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন। আজ তা পূরণ হওয়ায় দুর্নীতিবাজদের অবস্থা করুন। এক্ষেত্রে তিনি যে বিরোধী জোটকে নিশানা করেছেন তা বলাই বাহুল্য। একই সঙ্গে মোদী এও বলেন, তিনি গ্যারেন্টি দিয়েছিলেন মহিলাদের শক্তিশালী করবেন। তাই মহিলা সংরক্ষণ বিল পাশ হয়েছে। এছাড়া ‘ওয়ান র‍্যাঙ্ক ওয়ান পেনশনের’ প্রতিশ্রুতি দিয়েও তিনি তা পূর্ণ করেছেন বলেই দাবি করেন। রাজ্যের এই সম্মেলনে মোদী চারবারের মুখ্যমন্ত্রীর নাম একবারের জন্যও উচ্চারণ করেননি। বরং নিজের নামের ‘প্রতিষ্ঠা’ করে দিয়েছেন আগত কর্মী-সমর্থকদের মধ্যে। 

এই ধরনের বার্তা দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদী পূর্বতন সরকার কংগ্রেসকেও আক্রমণ করতে ছাড়েননি। তাঁর কথায়, ৫০ বছর আগে গরিবি নিয়ে যারা প্রতিশ্রুতি দিয়েছিল তারা তা পূরণ করতে পারেননি। বর্তমানে মানুষ কংগ্রেসের অন্ধকার শাসন থেকে মুক্ত। তিনি এও বলেন, মধ্যপ্রদেশকে ২০ বছর আগে অসুস্থ রাজ্যে পরিণত করেছিল কংগ্রেস। তবে আজ এই রাজ্যকে উন্নতির পথে নিয়ে এসেছে ‘মোদী’ই। তাঁর এই ভাষণ শোনার পর স্বাভাবিকভাবেই বিরোধীরা ‘অহংকার’-এর কথা বলছে। তারা দাবি করছে, এমন কথা মানুষ তখনই বলতে পারে যখন যে অহংকারী হয়। নিজের ছাড়া কিছুই মাথায় থাকে না। তাহলে কি মোদীর এই আত্মতুষ্টি বিজেপির জন্য আগামী দিনে অন্য কোনও বার্তা দিয়ে আসবে? উত্তর দেবে সময়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *