খালিস্তানীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপই লক্ষ্য, দেশের ৫০ জায়গায় NIA অভিযান

খালিস্তানীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপই লক্ষ্য, দেশের ৫০ জায়গায় NIA অভিযান

8e2ae1632ebef71cb0347062a2cc9f20

নয়াদিল্লি: পঞ্জাব, হরিয়ানা থেকে শুরু করে রাজস্থান, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এমনকি রাজধানী দিল্লি, দেশের একাধিক জায়গায় তল্লাশি অভিযান শুরু করেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। লক্ষ্য একটাই, খালিস্তানিপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ করা। ভারতের সঙ্গে কানাডার সম্পর্ক খারাপ হয়েছে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যা ইস্যু নিয়ে। তারপর থেকেই একাধিক খালিস্তানী জঙ্গির সম্পত্তির খতিয়ান পেতে অভিযান চালু করা হয়েছে। আসলে জঙ্গিদের ‘হাতে না মেরে ভাতে মারার’ পন্থা নেওয়া হয়েছে। 

সূত্র মারফত জানা গিয়েছে, দেশের একাধিক রাজ্য মিলিয়ে মোট ৫০টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছে এনআইএ। গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, ব্রিটেন, আমেরিকা, কানাডা, দুবাই এমনকি পাকিস্তান থেকে এই জঙ্গিরা ভারত-বিরোধী কাজকর্ম চালাচ্ছে। ইউএপিএ আইন প্রয়োগ করেই তাদের বিরুদ্ধে পদক্ষেপ করতে চাইছে ভারত সরকার। এছাড়া এনআইএ খালিস্তানী-আইএসআই যোগের তথ্য প্রমাণ পেয়েছে বলেও খবর। সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিক মদত, অস্ত্র সরবরাহ ও দেশবিরোধী একাধিক কাজে জোটবদ্ধভাবে তারা কাজ করে বলেই জানা গিয়েছে। ইউএপিএ-র অধীনে জেলবন্দি জঙ্গি ও খালিস্তানী নেতাদের জেরা করে এমন তথ্য পেয়েছে গোয়েন্দা সংস্থা। 

কিছুদিন আগেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেছেন, ভারত নাকি কানাডায় চর ঢুকিয়ে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে হত্যা করেছে। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে কানাডার নিরাপত্তা সংস্থাগুলি সক্রিয়ভাবে কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জরের হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টের সম্ভাব্য যোগের অভিযোগের তদন্ত করছে। তাঁর এই মন্তব্যের পরই দুই দেশের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *