কাশ্মীরে জঙ্গিদের দমন করেছেন দক্ষ হাতে, ‘সিংহম’ অফিসার রাকেশ বালওয়ালকে মণিপুরে পাঠাচ্ছে কেন্দ্র

কাশ্মীরে জঙ্গিদের দমন করেছেন দক্ষ হাতে, ‘সিংহম’ অফিসার রাকেশ বালওয়ালকে মণিপুরে পাঠাচ্ছে কেন্দ্র

2e9e1d46a3edcabe8a27c40a1f6703a1

 নয়াদিল্লি:  দুই পড়ুয়ার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে নতুন করে উত্তেজনার আগুনে পুড়তে শুরু করেছে উত্তর-পূর্বের রাজ্য মণিপুর৷ দফায় দফায় চলছে হিংসাত্মক প্রতিবাদ। আরও একবার বিপর্যস্ত মনিপুরের স্বাভাবিক জীবনযাপন। এই উত্তপ্ত পরিস্থিতিকে শান্ত করতেই জম্মু-কাশ্মীরের ‘সিংহম’ পুলিশকর্তা রাকেশ বালওয়ালকে মনিপুরে পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার৷ ইতিমধ্যে অর্ডার এসে গিয়েছে অমিত শাহর স্বরাষ্ট্র মন্ত্রক থেকে।

মণিপুরে ইন্টারনেট পরিষেবা চালু হতেই ভাইরাল হয় দুই পড়ুয়ার মৃতদেহের ছবি। গত জুলাই মাস থেকে খোঁজ পাওয়া যাচ্ছিল না তাদের। দু’মাস পরে প্রকাশ্যে আসে তাদের মৃতদেহের ছবি। দুই পড়ুয়ার মৃত্যুর ঘটনায় তদন্ত করবে রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে এই ঘটনায় আঙুল উঠেছে প্রশাসনে দিকে৷ প্রশ্ন উঠছে, নিখোঁজ হওয়ার পর এতদিন কেন দুই পড়ুয়ার নাগাল পায়নি রাজ্য প্রশাসন? এই ঘটনায় নতুন করে উত্তপ্ত হয়েছে উত্তরপূর্বের রাজ্যে। জ্বলছে প্রতিবাদের আগুন।

এই অবস্থায় বালওয়ালকে কাশ্মীর থেকে পাঠানো হচ্ছে মণিপুরে৷ উপত্যকায় শক্ত হাতে চরম পরিস্থিতি সামলানোর অভিজ্ঞতা রয়েছে আইপিএস বালওয়ার। তিনি মণিপুর ক্যাডারের ২০১২ সালের ব্যাচের আইপিএস৷ বর্তমানে রয়েছে জম্মু-কাশ্মীরে৷ ২০২১ সালের শেষ লগ্নে শ্রীনগরের এসএসপি হন রাকেশ। এর আগে সাড়ে তিন বছর  এনআইএ-র এসপি হিসেবে কাজ করেন তিনি৷ ২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ৪০ জন সিআরপিএফ জওয়ান। ওই হামলার তদন্ত কমিটির অন্যতম সদস্য ছিলেন রাকেশ বালওয়াল। এখন দেখার তিনি মণিপুরে এসে কতটা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেন৷ ফের কবে স্বাভাবিক ছন্দে ফেরে উত্তরপূর্বের এই রাজ্য৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *