ক্ষতির মুখে অন্তত ৮৫ হাজার মানুষ, আবহাওয়া অনুকূল হওয়ায় ছন্দে ফিরছে সিকিম

ক্ষতির মুখে অন্তত ৮৫ হাজার মানুষ, আবহাওয়া অনুকূল হওয়ায় ছন্দে ফিরছে সিকিম

40d9ebd6d4aaa2d9a54b3aa261dc4b1e

গ্যাংটক: মেঘভাঙা বৃষ্টি এবং লোনক হ্রদ ফেটে হড়পা বানের জেরে সিকিম রাজ্যটি কার্যত বিপর্যস্ত হয়েছে। তিস্তার জলে তোড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় সড়ক, জলের ধাক্কায় ধুয়ে মুছে সাফ রাজ্যের সবচেয়ে বড় জলবিদ্যুৎ প্রকল্প৷ এছাড়া ঘরবাড়ি, গাড়ি, হোটেল ভেসে যাওয়া তো আছেই, পাশাপাশি একাধিক মানুষের মৃত্যুও হয়েছে। দুদিন আগেই সিকিম প্রশাসন পর্যটকদের উদ্দেশ্যে স্পষ্ট বার্তা দিয়ে বলেছিলেন, এখনই আর রাজ্যে না আসতে। তবে আপাতত খবর, আতঙ্কের পরিবেশ ধীরে ধীরে কাটিয়ে উঠছে সিকিম। 

সপ্তাহের শুরুতে সিকিমের আবহাওয়া বেশি পরিষ্কার। মেঘ নেই, বরং রোদ ঝলমল করছে। সেই প্রেক্ষিতে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। ভারতীয় বায়ুসেনা, বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং স্থানীয় প্রশাসন মিলে এই উদ্ধারকাজ চালাচ্ছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, সিকিমে ১০৫ জন নিখোঁজ। আহতের সংখ্যা ২৬। এছাড়া প্রাকৃতিক বিপর্যয়ে ৮৫ হাজারের বেশি মানুষের ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে। এই মুহূর্তে সিকিমে মোট ২৬টি ত্রাণশিবির খোলা রয়েছে। ওই ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন অন্তত ৭ হাজার মানুষ। যদিও মৃত্যুর সঠিক তথ্য এখনও পর্যন্ত মেলেনি। 

বিপর্যয়ের জেরে উত্তর সিকিমের একাধিক জায়গা সহ গোটা রাজ্যের বিক্ষিপ্ত অংশ স্তব্ধ হয়ে পড়েছিল। তাই যাদের বুকিং ছিল সেইসব বাতিল করতে বাধ্য হচ্ছে হোটেল, রিসর্ট কর্তৃপক্ষ। এদিকে যারা এই মুহূর্তে সিকিমে ঘুরতে গিয়ে আটকে পড়েছেন তাঁদের উদ্ধারের কাজ চলছে। লাচেন, লাচুং সহ উত্তর সিকিমে আটকে পড়া পর্যটকদের কপ্টারের সাহায্যে উদ্ধারের কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *