নারী শক্তির সুপ্রিম জয়, ভারতীয় সেনায় নারী যুগের সূচনা

নারী শক্তির সুপ্রিম জয়, ভারতীয় সেনায় নারী যুগের সূচনা

নয়াদিল্লি: এবার থেকে সেনাবাহিনীতে স্থায়ী পদে নিযুক্ত করা যাবে মহিলাদেরও বলে রায় দিল দেশের শীর্ষ আদালত। যার জেরে সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেল কেন্দ্র। স্বাধীনতার ৭০ বছর পর সেনাবাহিনী থেকে লিঙ্গ বৈষম্য দূর হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। 

সোমবার সেনাবাহিনীতে মহিলাদের স্থায়ী পদে নিযুক্ত করা প্রসঙ্গে রায় দিতে গিয়ে দিল্লি হাইকোর্টের নির্দেশই বহাল রাখার কথা জানিয়েছে শীর্ষ আদালত। এতদিন সেনাবাহিনীতে শর্ট সার্ভিস কমিশনে চাকরি পেতেন মহিলারা। সুপ্রিম কোর্টের এই রায়ের পর স্থায়ী কমিশনার পদে মহিলাদের নিয়োগের ছাড়পত্র দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, ২০১০ সালে দিল্লি হাইকোর্ট একই রায় দিয়েছে। আগে দিল্লি হাইকোর্টও মহিলাদের সেনাবাহিনীতে স্থায়ী কমিশনড পদে নিয়োগ করার কথা বলেছিল। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্র। কেন্দ্রের এই মনোভাবকে লিঙ্গ বৈষম্য করার সঙ্গেও তুলনা করেছে সুপ্রিম কোর্ট।

সোমবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের এই রায়ের জেরে মহিলারা অপমানিত হয়েছেন।  তাই যে সব মহিলা কর্মী স্থায়ী পদের জন্য আবেদন করেছেন, তাঁদেরকে আগামী তিন মাসের জন্য স্থায়ী পদে নিয়োগ করতে হবে। মহিলাদের স্থায়ী পদের বিরোধিতা করে কেন্দ্র জানিয়েছিল, তাদের শারীরিক ক্ষমতা ও মানসিক চাপ নেওয়ার ক্ষমতা। কেন্দ্রের তরফে জানানো হয়, মানসিক বা শারীরিক দিক থেকে পুরুষের থেকে অনেকটা পিছিয়ে রয়েছে মহিলারা। তবে হাইকোর্টের রায়কে বহাল রেখে সুপ্রিম কোর্ট সেনাবাহিনীর মধ্যে লিঙ্গ বৈষম্য দূর করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *