সাবধান! পরিশ্রম করেও বাড়বে না বেতন, ইঙ্গিত আর্থিক রিপোর্টে

সাবধান! পরিশ্রম করেও বাড়বে না বেতন, ইঙ্গিত আর্থিক রিপোর্টে

cacd651344aaf181e75d35fb84c4f5d5

নয়াদিল্লি: গত বছর থেকেই রিসেশন শুরু হয়ে গিয়েছে। গত বছরের অনেকটা সময় সংবাদের শিরোনামে ছিল কর্মী ছাটাইয়ের খবর। সংবাদের শিরোনামে জায়গা করে নিয়েছিল এই খবর। যে সব বেসরকারি সংস্থা ঠিক ছিল, সেখানেই বেতন বৃদ্ধির হার ছিল খুব কম। অনেক জায়গাতে বেতন বৃদ্ধি হতো না বললেই চলে।  চলতি বছরের মতো এবছরেও বেতন বৃদ্ধির হার কমতির দিকে থাকবে বলে রিপোর্টে বলা হয়েছে। একটি সংস্থা তাদের রিপোর্টে জানিয়েছে, ২০২০ সালে গড় ৯.১ শতাংশ বেতনবৃদ্ধির পথে হাঁটতে পারে বেসরকারি সংস্থাগুলো। যা গত বছরের তুলনায় ৯.৩ শতাংশ এবং ২০১৮ সালে যা ছিস ৯.৫ শতাংশ বলে সংস্থাটি জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ২০০৯ সালের পর চলতি বেতন বৃদ্ধির হার সব থেকে কম হতে পারে। বেসরকারি সংস্থাটি তাদের রিপোর্টে এমনই পূর্বাভাস দিয়েছে।

তবে রিপোর্টে জানানো হয়েছে, চলতি বছরে ই কমার্স ও স্টার্ট আপ সংস্থাগুলোতে কর্মরত কর্মীদের বেতন সব থেকে বেশি বাড়তে পারে। এই পূর্বাভাস অনুযায়ী কর্মীদের বেতন ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।  

এই রিপোর্ট যে চাকুরিজীবীদের কপালে চিন্তার ভাঁজ পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। অর্থনীতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশের আর্থিক অবস্থা খুব খারাপ। দেশের মানুষের আয়ের নিশ্চয়তা আগের থেকে কমে গিয়েছে। যার ফলে ব্যয় করার প্রবণতা কমে যাচ্ছে। যার ফলে ব্যবসায় আয় কমে গিয়েছে। জানা গিয়েছে, সংস্থাটি ২০টি সেক্টরের কয়েক হাজার সংস্থার ওপর এই সমীক্ষা চালিয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *