তুঙ্গে প্রস্তুতি, সপ্তমীতে প্রথম পরীক্ষামূলক উড়ান ‘মিশন গগনযান’-এর

তুঙ্গে প্রস্তুতি, সপ্তমীতে প্রথম পরীক্ষামূলক উড়ান ‘মিশন গগনযান’-এর

e1fffd1c4a22696073bde3f1b37e2c99

বেঙ্গালুরু: চন্দ্রযান-৩ এর সাফল্যের পর ইসরোর লক্ষ্য এখন ‘মিশন গগনযান’৷ সপ্তমীর সকালে পরীক্ষামূলক ভাবে মহাকাশের পথে পাড়ি দেবে ইসরোর এই মহাকাশযান৷ কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, আগামী ২১ অক্টোবর পরীক্ষামূলক ভাবে উড়ান দেবে গগনযান। ওই দিন মহাসপ্তমী। 

‘মিশন গগনযান’-এর কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পে একক ভাবে মহাকাশযাত্রা করবে ভারত। শুরু হচ্ছে তাড়ই পরীক্ষামূলক প্রস্তুতি৷ মঙ্গলবার নয়াদিল্লিতে মহড়ার কথা জানান কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। জানা গিয়েছে দু’বার মহড়ার পর ভারতীয় নভোচরদের নিয়ে রওনা দেবে গগনযান। সেই সঙ্গে লেখা হবে আরও এক ঐতিহাসিক অধ্যায়৷ 

সপ্তমীতে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে টেস্ট ভেহিক্যাল ডেভেলপমেন্ট ফ্লাইট উড়ান দেবে। ইসরোর স্বপ্নের প্রকল্প গগনযান। যেখানে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে৷ এর জন্য বিশেষ ভাবে প্রস্তুত রয়েছে ইসরো। সাধারণত মহাকাশ থেকে ফেরার সময় পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকলে ঘর্ষণের ফলে মহাকাশযানে আগুন লাগার আশঙ্কা থাকে। গগনযানের ক্ষেত্রে যাতে তেমনটা না হয়, সেটাই নিশ্চিত করতে চাইছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। পরীক্ষামূলক অভিযান থেকে অভিজ্ঞতা সঞ্চয় করে তবেই আসল অভিযানে সবুজ সংকেত দেওয়া হবে।

২১ অক্টোবর পরীক্ষামূলক উৎক্ষেপণে মহাশূন্যের পথে রওনা দেবে এই মডিউলটি৷ পরে তা পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। মহাকাশ থেকে ফিরে এটির বঙ্গোপসাগর ছোঁয়ার কথা৷  জলে নামার পর যাতে এই মডিউলটি উদ্ধার করা যায়, তার জন্যে প্রস্তুত থাকতে বলা হয়েছে নৌসেনাকে। এর পর ২০২৪ সালের মধ্যে চূড়ান্ত মিশনের সময় মহাকাশচারীদের নিয়ে উড়ে যাবে গগনযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *