যুদ্ধ পরিস্থিতিতে নজর, কন্ট্রোল রুম খোলা হল দিল্লির তরফে

যুদ্ধ পরিস্থিতিতে নজর, কন্ট্রোল রুম খোলা হল দিল্লির তরফে

f4e72bbd58f9cc55ee1ce45d59689bc4

নয়াদিল্লি: ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ পরিস্থিতিতে সর্বদা নজর রাখছে ভারত। কারণ এখনও বহু ভারতীয় দুই দেশে কার্যত বন্দি হয়ে আছে। এই অবস্থায় ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে নয়াদিল্লি। সাধারণ নাগরিকরা এই কন্ট্রোল রুম মারফত সব তথ্য পাবেন বলে জানানো হয়েছে। সূত্রের খবর, ইজরায়েল-প্যালেস্টাইনে আটকে থাকা বহু ভারতীয়দের তথ্য পেতে এবং দিতেই এই কন্ট্রোল রুম খোলা হয়েছে। 

শুক্রবার গভীর রাত থেকেই আকাশ, জল এবং স্থল- তিন পথেই ইজরায়েলকে ঘিরে ফেলেছিল হামাস। ভোরের আলো ফুটতেই শুরু হয় গোলা বর্ষণ৷ হামাস গোষ্ঠী এই হামলার নাম দিয়েছে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’। তবে হাত পা গুটিয়ে নেই ইজরায়েলও৷ ২২টি অঞ্চলে হামাস জঙ্গিদের সঙ্গে তীব্র লড়াই চলছে ইজরায়েল সেনার৷ দুই পক্ষের সব মিলিয়ে প্রায় ৩ হাজার জনের মৃত্যু ইতিমধ্যেই হয়েছে বলে খবর। যদিও এখনও পর্যন্ত কোনও ভারতীয়র মৃত্যু হয়েছে এমন খবর মেলেনি। 

প্রসঙ্গত, ইতিহাসের পাতা উল্টালে দেখা যাবে প্যালেস্তাইন ও ইজরায়েলের এই সংঘাত নতুন নয়। ১৯৪৮ সালে ইজরায়েল রাষ্ট্র গঠনের শুরু থেকেই বারবার সংঘাতে জড়িয়েছে দুই দেশ৷ যা অশান্ত করেছে গোটা পশ্চিম এশিয়াকে। সময়ের সঙ্গে সঙ্গে সংঘাতের চরিত্রগুলি পাল্টেছে অবশ্য। কিন্তু সমস্যার স্থায়ী সমাধানসূত্র আজও মেলেনি। আপাতত যুদ্ধ শুরু হতেই ইজরায়েলের বহু নাগরিককে বন্দি করেছে হামাস জঙ্গি গোষ্ঠী।একটি জায়গা থেকে অন্তত ১০০ জন নাগরিকের দেহ উদ্ধার করেছে ইজরায়েলি সেনা। দু’পক্ষই ক্রমাগত ক্ষেপণাস্ত্র এবং বোমাবর্ষণ করে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *