৫ রাজ্যের নির্বাচনের আগে সমীক্ষা রিপোর্টে চিন্তায় বিজেপি! তবে কি মোদি ম্যাজিক আর কাজ করছে না?

৫ রাজ্যের নির্বাচনের আগে সমীক্ষা রিপোর্টে চিন্তায় বিজেপি! তবে কি মোদি ম্যাজিক আর কাজ করছে না?

fc77bab2f993e8817874e572d911aff6

নিজস্ব প্রতিনিধি: ছোট বড় নির্বাচন বা উপনির্বাচনে একের পর এক হার। যা যথেষ্ট চিন্তায় ফেলে দিয়েছে বিজেপিকে। এই অবস্থায় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। সেই নির্বাচন নিয়ে যে সমীক্ষা চালিয়েছে একাধিক সংস্থা তাতে দেখা যাচ্ছে শুধুমাত্র রাজস্থানে বিজেপির ক্ষমতায় আসার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামে নির্বাচন হচ্ছে। সেখানে বিজেপির হাতে থাকা মধ্যপ্রদেশে হাড্ডাহাড্ডি লড়াইয়ে কংগ্রেস সামান্য এগিয়ে রয়েছে বিজেপির থেকে, এমনটাই দাবি করছে নির্বাচনী সমীক্ষা। এছাড়া ছত্তিশগড়ে ফের ক্ষমতায় আসতে পারে কংগ্রেস। শুধু তাই নয়, দক্ষিণের রাজ্য তেলেঙ্গানাতেও কংগ্রেস প্রথম ক্ষমতায় আসতে পারে বলে সমীক্ষায় বলা হয়েছে। এছাড়া মিজোরামে আসন বাড়িয়ে কংগ্রেস জোর টক্কর দেবে সেখানে ক্ষমতাসীন ‌বিজেপি নেতৃত্বাধীন মিজো ন্যাশনাল ফ্রন্টকে। এমনটাই দাবি করেছে সমীক্ষক সংস্থা। সমীক্ষা কখনও মেলে, কখনও মেলে না। তবে এই ধরনের সমীক্ষা থেকে ভোটারদের গতিপ্রকৃতি কিছুটা বোঝা যায় বলে রাজনৈতিক মহল মনে করে। সেই জায়গা থেকে প্রাক নির্বাচনী সমীক্ষা বিজেপিকে যথেষ্ট চিন্তায় ফেলে দিয়েছে।

হিমাচল প্রদেশের পর কর্ণাটকে শোচনীয় পরাজয় হয়েছে বিজেপির। সম্প্রতি লাদাখে স্থানীয় নির্বাচনে বিজেপি কার্যত মুছে গিয়েছে। এর আগে বিজেপির অন্যতম ‘এপিসেন্টার’ বলে পরিচিত উত্তরপ্রদেশে একটি বিধানসভা উপনির্বাচনে বিজেপি ৪৩ হাজার ভোটে পরাজিত হয়েছে সমাজবাদী পার্টির কাছে। পশ্চিমবঙ্গে বিজেপির শক্তিশালী ঘাঁটি বলে পরিচিত ধূপগুড়িতেও হার হয়েছে। সেখানে উপনির্বাচনে জেতা আসন ধরে রাখতে পারেনি বিজেপি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তবে কি নরেন্দ্র মোদি ম্যাজিক আর কাজ করছে না? কারণ কর্ণাটক এবং হিমাচল প্রদেশে নরেন্দ্র মোদিকে সামনে রেখেই বিজেপি ভোটে লড়েছিল। তাই লোকসভা নির্বাচন অর্থাৎ ফাইনাল ম্যাচের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন, যাকে সেমিফাইনাল হিসেবে দেখা হচ্ছে, সেখানে বিজেপির জন্য ভাল খবর দিচ্ছে না সমীক্ষাগুলি।

তবে এর মধ্যে রাজস্থানে বিজেপির জন্য ভাল খবর দিয়েছে প্রাক সমীক্ষা। কিন্তু সেখানে নরেন্দ্র মোদি ম্যাজিক তাহলে কাজ করবে সেটা বলা যাচ্ছে না। কারণ রাজস্থানে প্রতি পাঁচ বছর অন্তর সরকার পরিবর্তন হওয়ার রেওয়াজ আছে। রাজস্থানে বর্তমানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। তাই সেখানে যদি সত্যিই বিজেপি ক্ষমতায় আসে তাহলে সেটা নরেন্দ্র মোদির ক্যারিশ্মার জন্য হয়েছে, সেটা কী বলা ঠিক হবে? এই প্রশ্ন এখন থেকেই উঠতে শুরু করেছে। সবমিলিয়ে পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে যথেষ্ট চিন্তায় রয়েছে গেরুয়া শিবির। এই পাঁচটি রাজ্যে বিজেপির ফল খারাপ হলে তার প্রভাব অবশ্যই লোকসভা ভোটে পড়বে। যদি পাঁচ রাজ্যে  বিজেপির ফল সত্যিই খুব খারাপ হয় তখন দলের মধ্যে নরেন্দ্র মোদির বিরোধী শিবিরে যারা রয়েছেন তাঁরা ক্রমশ সক্রিয় হয়ে উঠবেন। তাই সেদিকেও নজর রাখতে হচ্ছে মোদি ব্রিগেডকে। সবমিলিয়ে লোকসভার আগে সেমিফাইনাল ম্যাচ নিয়ে যথেষ্ট চিন্তিত গেরুয়া শিবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *