TET পাস করেও মেলেনি সার্টিফিকেট, অধিকার আদায়ে পথে নামার ঘোষণা টেট উত্তীর্ণদের

TET পাস করেও মেলেনি সার্টিফিকেট, অধিকার আদায়ে পথে নামার ঘোষণা টেট উত্তীর্ণদের

5ccdfb6c8aa99fa097527cc35da3f3a7

কলকাতা: শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগের সুর শোনা গেছে একাধিকবার। প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়েও একই পরিস্থিতি। এই অবস্থায় মাথাচাড়া দিয়েছে টেট উত্তীর্ণ প্রার্থীদের 'বঞ্চনার' কাহিনি। যদিও ছ'বছর আগে থেকেই এই সমস্যার মুখে তাঁরা। আদালত পর্যন্ত এগোলেও আজ পর্যন্ত সুরাহা পাননি প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট উত্তীর্ণ প্রার্থীরা। তাঁরা পরীক্ষায় পাস করলেও হাতে পাননি টেট সার্টিফিকেট। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করছেন তাঁরা। আন্দোলনের পথেই তাঁরা হাঁটবেন বলে জানিয়েছেন।

বর্তমান রাজ্য সরকার ক্ষমতায় এসে ২০১৪ সালে প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। পরের বছর অনুষ্ঠিতও হয়েছিল পরীক্ষা। সূত্রের খবর, শিক্ষক নিয়োগের প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণদের টেট সার্টিফিকেট দেওয়া হবে বলেই জানিয়েছিল শিক্ষা দফতর। সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন প্রায় এক লক্ষ পরীক্ষার্থী। কিন্তু সবাই পাননি টেট সার্টিফিকেট। ফলে একলক্ষের মধ্যে ২৫,০০০ পরীক্ষার্থীকে শিক্ষক পদে নিয়োগ করা হয়েছিল। বাকিদের সার্টিফিকেট আজও দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছেন টেট উত্তীর্ণরা। এই বিষয়ে প্রাথমিক শিক্ষা সংসদ ও বিকাশ ভবন থেকেও কোনও সদুত্তর পাননি তাঁরা। সেই কারণে বাধ্য হয়ে কলকাতা হাইকোর্টের শরণাপন্ন হয়েছিলেন তাঁরা।

গত বছরের এপ্রিল মাস নাগাদ কলকাতা হাইকোর্ট টেট উত্তীর্ণদের পক্ষে রায় দিলেও সরকারের তরফে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। অগত্যা এবার তাঁরা আন্দোলনের পথ নিচ্ছেন বলেই জানিয়েছেন। শিগগিরই রাস্তায় নামতে চলেছেন তাঁরা। স্বদেশ ঘোষ এবং শেখ নাসিম আহমেদ নামে দু'জন টেট উত্তীর্ণ পরীক্ষার্থী সাফ জানিয়েছেন, প্রতিটি টেট পাস করা প্রার্থীকে অবিলম্বে সার্টিফিকেট প্রদান করা হোক। অধিকার আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। কলকাতা হাইকোর্টের রায় সত্ত্বেও কোনও সুরাহা পাননি তাঁরা। আন্দোলন কি তাঁদের পথ দেখাতে পারবে, সময় বলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *