গুরুদংমার সহ সিকিমের ১৪টি লেক বিপজ্জনক! এল চরম সতর্কতা

গুরুদংমার সহ সিকিমের ১৪টি লেক বিপজ্জনক! এল চরম সতর্কতা

a991ada6a65c8b247d127f84ab5abcef

গ্যাংটক: সিকিম যারা ঘুরতে গিয়েছেন তাদের কাছে অন্যতম পছন্দের জায়গা হিসেবে উঠে এসেছে প্রায় ১৮ হাজার ফুটে অবস্থিত গুরুদংমার লেক। কিন্তু এখন যদি বলা হয় যে, এই লেক বিপজ্জনক তাহলে শুনতে অবাক লাগবে তো? অবাক লাগলেও এটা সত্যি। জানা গিয়েছে, উত্তর সিকিমে হিমবাহের সঙ্গে যুক্ত ১৪টি লেক বিপজ্জনক। এমনটাই দাবি করেছে একটি রিপোর্ট। 

কয়েকদিন আগেই দক্ষিণ লোনক লেকের জল বাঁধ ভেঙে বেরিয়ে আসার ফলে তিস্তা নদীর জলোচ্ছ্বাসে ভেসে গিয়েছিল সিকিমের একটা বড় অংশ। এখন বলা হচ্ছে, গুরুদংমার সহ ১৪টি লেকে বিপুল জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা আছে। যে কোনও সময় ‘গ্লেসিয়াল লেক আউটবার্স্ট ফ্লাড’ হতে পারে বলে দাবি করা হয়েছে। এমনটাও জানানো হয়েছে যে, গুরুদংমার লেকের আয়তন শেষ চার দশকের মধ্যে ৪৭ শতাংশ বেড়ে গিয়েছে। ফলত তা যে আপাতত বিপজ্জনক অবস্থাতেই আছে, তা নিশ্চিতভাবে বলা যায়। কিন্তু এমন অবস্থা কেন সৃষ্টি হচ্ছে তা নিয়ে ব্যাখ্যা দিয়েছে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। 

বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট উষ্ণায়নের ফলে নতুন গ্লেসিয়ার যুক্ত লেকের সৃষ্টি হওয়ার প্রবণতা বাড়ছে এবং আয়তন বাড়ছে পুরনো লেকগুলির। তাই বিপর্যয় আটকাতে বিশেষ নজরদারি জরুরি বলে উল্লেখ করছেন বিশেষজ্ঞরা। এও বলা হচ্ছে, আয়তন বাড়ার সঙ্গে সঙ্গে গভীরতা কমে যাচ্ছে লেকগুলির। তাই আগামী দিনে বিপদ আসতেই পারে।     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *