বিদেশি অনুদানে বাধা নেই! রামমন্দির নিয়ে ‘সবুজ সঙ্কেত’ কেন্দ্রের

বিদেশি অনুদানে বাধা নেই! রামমন্দির নিয়ে ‘সবুজ সঙ্কেত’ কেন্দ্রের

cb34b1ff65c092705db36d33819e976d

অযোধ্যা: একাধিক বিদেশি উৎস থেকে আর্থিক অনুদান নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্তু রাম মন্দিরের ক্ষেত্রে তা প্রযোজ্য নয় বলেই দাবি করা হচ্ছে। যোধ্যার শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ২০১০ সালের বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন সংক্রান্ত লাইসেন্স তাদের দেওয়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে এখন বিতর্ক দানা বেঁধেছে। 

মোদী সরকার যে সিদ্ধান্ত নিয়েছিল তাতে ‘মিশনারিজ় অব চ্যারিটি’ থেকে শুরু করে ‘অক্সফ্যাম’, ‘রাজীব গান্ধী ফাউন্ডেশন’ ও ‘রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট’-এর মতো সংস্থা থেকে অনুদান নেওয়া যেত না। কিন্তু রাম মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মন্দিরের ক্ষেত্রে বিদেশি অনুদান একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠানো যাবে। দিল্লির এক সরকার অধীনস্থ ব্যাঙ্কের শাখা সেটি। অনেকেই মনে করছেন, লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকার এটা বড় পদক্ষেপ নিয়েছে। এই সিদ্ধান্তের ফলে ভোটের বাক্সেও প্রভাব পড়তে পারে বিজেপির পক্ষে। 

প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। আপাতত যা খবর তাতে আগামী ২২ জানুয়ারি বিগ্রহের প্রাণপ্রতিষ্ঠা হবে। নরেন্দ্র মোদীই গর্ভগৃহে স্থাপন করবেন রামলালাকে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এটাই হতে চলেছে আসন্ন লোকসভার আগে বিজেপির মাস্টারস্ট্রোক। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *