শস্ত্রপুজো করলেন রাজনাথ, অরুণাচলে গিয়ে জওয়ানদের সঙ্গে দশেরা পালন

শস্ত্রপুজো করলেন রাজনাথ, অরুণাচলে গিয়ে জওয়ানদের সঙ্গে দশেরা পালন

db24049161b15db617d8b3802e961bca

নয়াদিল্লি: সূচি অনুযায়ী অরুণাচল প্রদেশ সফরে গেলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে গিয়ে প্রথমে শস্ত্রপুজো করে জওয়ানদের সঙ্গে দশেরা পালন করলেন। এছাড়া পূর্ব নির্ধারিত সূচি অনুসারেই তাওয়াংয়ে যুদ্ধে শহিদ সেনাকর্মীদের স্মারকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন রাজনাথ। 

রাজ্যে ভারত-চিন যুদ্ধের আরও একটি স্মারক তৈরি হচ্ছে যা প্রথমবারের জন্য তৈরি করছে রাজ্য সরকার। আগের সব স্মারক সেনার তৈরি করা। এশিয়ান গেমসে রাজ্যের তিন উশু খেলোয়াড়কে ভিসা দেয়নি চিন। সেই ঘটনার পরই সরকারি উদ্যোগে ভারত-চিন যুদ্ধ স্মারকের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। সেনাকর্মীদের স্মারকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করার পর প্রতিরক্ষামন্ত্রী বার্তা দেন, এই উর্দির গুরুত্ব সকলে জানেন, দেশের মানুষের সেনাদের নিয়ে গর্বিত। প্রসঙ্গত, ভারতের অরুণাচল প্রদেশ রাজ্য নিয়ে চিনের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক খুব আহামরি নয়। দীর্ঘ সময় ধরেই এই অঞ্চল নিয়ে সংঘাতের আবহ। তবে বর্তমান মোদী সরকার কখনই অরুণাচল নিয়ে চিনের বিরুদ্ধে নমনীয় হয়নি।

সম্প্রতি আবার চিনের সঙ্গে এই রাজ্য নিয়ে সংঘাত বাঁধে ভারতের। তার কারণ অবশ্য সীমান্ত নিয়ে নয়, আসলে এশিয়ান গেমসে রাজ্যের তিন উশু খেলোয়াড়কে ভিসা দেয়নি চিন। ভারত ব্যাপক প্রতিবাদ জানায় এই ঘটনার। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর চিন সফরও বাতিল করেন। যদিও চিনের তরফে কোনও অকাট্য যুক্তি দেওয়া হয়নি এই ভিসা বাতিলের।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *