ইজরায়েল ইস্যুতে রাষ্ট্রপুঞ্জে ভোট দিল না ভারত! নেপথ্যে কী কারণ

ইজরায়েল ইস্যুতে রাষ্ট্রপুঞ্জে ভোট দিল না ভারত! নেপথ্যে কী কারণ

8d632cdea6428c77049944b4f5228a18

নয়াদিল্লি: ইজরায়েল- হামাস সংঘর্ষ নিয়ে আপাতত গোটা বিশ্ব উত্তাল। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধ পরিস্থিতি ক্রমশ আরও খারাপের দিকে যাচ্ছে। দুই রাষ্ট্র মিলিয়ে এই মুহূর্তে ঠিক কতজনের মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়। যদিও কেউই হামলা করা থেকে বিরত থাকতে রাজি নয়। এই অবস্থায় রাষ্ট্রপুঞ্জে একটি প্রস্তাব পেশ করা হয়। সেখানে বলা হয়, ইজরায়েল যেন শান্তির পথে হাঁটে। কিন্তু সেই প্রস্তাবে ভোট দেয়নি ভারত।  

প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলে হামলা চালানোর পর এতদিন পর্যন্ত পাল্টা হামলা জারি রেখেছে নেতানিয়াহুর দেশ। সেই হামলার কারণে গাজা কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। হামাস যাদের পনবন্দি করেছিল তাদের ছেড়ে দিতে হবে বলে দাবি করেছিল ইজরায়েল। যদিও এখনও পর্যন্ত সকলকে ছাড়েনি হামাস। এই আবহেই লাগাতার হামলা জারি রাখছে ইজরায়েল। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সম্প্রতি সংঘর্ষ বিরতির পক্ষে প্রস্তাব পেশ করেছিল রাষ্ট্রপুঞ্জ। কিন্তু সেই প্রস্তাবের ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত। শুধু ভারত নয়, আরও ৪৩টি দেশ এই প্রস্তাবের ভোটাভুটি থেকে বিরত থাকে। জানা গিয়েছে, জর্ডান এই প্রস্তাবের খসড়া পেশ করেছিল। তবে তাদের সেই প্রস্তাবে হামাসের কোনও উল্লেখ ছিল না। এই আবহে এই ভোটাভুটি থেকে বিরত থাকে ভারত।

এর আগে অবশ্য ইজরায়েল এবং প্যালেস্তাইন দুই রাষ্ট্রের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছে নয়াদিল্লি। যদিও তারা কখনই হামাসকে সমর্থন করেনি। ভারতের সাফ কথা, সন্ত্রাসবাদ একটি রোগ। কোনও ক্ষেত্রেই ভারত সেটাকে সমর্থন করেনি, করবে না। রাষ্ট্রসংঘেও ইজরায়েল-হামাস যুদ্ধ আবহে সেই সুরেই নিজেদের বক্তব্য তুলে ধরে ভারত। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *