মদ্যপান নয়, গরুর দুধেই ক্ষতি, কেন এমন দাবি করলেন বিশেষজ্ঞ

কোনটা খাওয়া ঠিক, কোনটা খাওয়া অস্বাস্থ্যকর, তা নিয়ে অনেক ধারণা অনেকের মধ্যে রয়েছে। ছোট বেলা থেকেই শিখিয়ে দেওয়া হয়, ‘দুধ না খেলে, হবে না ভাল ছেলে’। আর কৈশোর পেরোতেই হাতে মদের গ্লাস মানেই গেল গেল রব। কিন্তু এসবের অনেকটাই মিথ। মার্কিন যুক্তরাষ্ট্রের এক নিউট্রিশনিস্ট কারিন মিশেল এমনই দাবি করছেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা

8d5e10ac4c0069e80f19c61a45aef09e

মদ্যপান নয়, গরুর দুধেই ক্ষতি, কেন এমন দাবি করলেন বিশেষজ্ঞ

কোনটা খাওয়া ঠিক, কোনটা খাওয়া অস্বাস্থ্যকর, তা নিয়ে অনেক ধারণা অনেকের মধ্যে রয়েছে। ছোট বেলা থেকেই শিখিয়ে দেওয়া হয়, ‘দুধ না খেলে, হবে না ভাল ছেলে’। আর কৈশোর পেরোতেই হাতে মদের গ্লাস মানেই গেল গেল রব। কিন্তু এসবের অনেকটাই মিথ।

মার্কিন যুক্তরাষ্ট্রের এক নিউট্রিশনিস্ট কারিন মিশেল এমনই দাবি করছেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কারিন জানিয়েছেন, মদ্যপানের থেকে গরুর দুধ ক্ষতিকারক। কারণ, গরুর দুধ মোটেই মানুষের জন্য যথাযথ নয়।

বিশেষ করে গরুদের কৃত্রিম রাসায়নিক এমন ভাবে প্রয়োগ করা হয় যাতে তারা দুধ প্রদান করতে সক্ষম থাকে। এই কৃত্রিম রাসায়নিকগুলি মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এমনকী, ক্যানসারের মতো মারণ রোগের সম্ভাবনাও থেকে যায়। তাই গরুর দুধের বদলে সয়া মিল্ক বা আমন্ড মিল্ক খাওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি। এখানেই শেষ নয়। ওই প্রতিবেদনের আরও দাবি, মদ্যপান বিভিন্ন রোগের উৎস হতে পারে। কিন্তু সামান্য পরিমাণ মদ্যপান করলে নাকি ধমনী পরিষ্কার থাকে। আবার কোলেস্টেরলের রোগীদের জন্য অ্যালকোহলের থেকেও গরুর দুধ বেশি ক্ষতিকারক বলে দাবি করেছেন কারিন। ওজন বা মেদও বাড়াতে মদ্যপানের থেকে বেশি সক্ষম গরুর দুধ। কারিনে এমন আশ্চর্য দাবির সপক্ষে আরও কেউ বক্তব্য রাখেন না কি না, সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *