এই গরমে কীভাবে নেবেন ত্বকের যন্ত?

গরমকালে ত্বককে রোদ থেকে বাঁচাতে আমরা কতকিছুই না করে থাকি। কিন্তু তাও ত্বক নিয়ে দুঃশ্চিন্তা কিছুতেই কমে না। তবে এই চিন্তা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়ও আছে। আপানার হাতের নাগালেই এমন কিছু খাবার আছে যেটি আপনাকে ত্বককে রোদের পোড়া থেকে রক্ষা করবে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন খাবার আপনাকে রোদে পুড়ে যাওয়ার হাত থেকে

ec8c7e5fc3136dc3fa10a97eae5a07a8

এই গরমে কীভাবে নেবেন ত্বকের যন্ত?

গরমকালে ত্বককে রোদ থেকে বাঁচাতে আমরা কতকিছুই না করে থাকি। কিন্তু তাও ত্বক নিয়ে দুঃশ্চিন্তা কিছুতেই কমে না। তবে এই চিন্তা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়ও আছে। আপানার হাতের নাগালেই এমন কিছু খাবার আছে যেটি আপনাকে ত্বককে রোদের পোড়া থেকে রক্ষা করবে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন খাবার আপনাকে রোদে পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে পারে।

গ্রিন টি: এতে রয়েছে এমন উপাদান যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। এর মধ্যে রয়েছে ট্যানিক অ্যাসিড যা রোদে পোড়া ভাবকে কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে নিয়মিত গ্রিন টি খেলে রোদে পোড়া ভাব কম হয়।

আলু: সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে আলু। আলুর রস পোড়া ত্বকে মাখলে কালো ভাব উঠে যায়। নিয়মিত ব্যবহারে রোদে ঘুরলেও ত্বক সহজে পুড়ে যায় না।

বেদানা: ত্বককে রোদের হাত থেকে রক্ষা করা হোক বা বয়সের ছাপ রোধ করা হোক সবেতেই কার্যকর বেদানা। পোড়া ত্বককে সারিয়ে ফেলতে বা নতুন কোষ তৈরি করতেও সাহায্য করে এই ফল।

সট্রবেরি: স্ট্রবেরি খেলে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য যেমন বজায় থাকে, তেমনই রোদের হাত থেকে বাঁচার ক্ষমতাও বৃদ্ধি পায়।

শশা: শশা খেয়ে বা মুখে মেখে দুইভাবেই ত্বককে রোদে পোড়ার হাত থেকে বাঁচানো যায়।

পেয়ারা: এতে রয়েছে নানা উপাদান যা ত্বকের জন্য উপকারী। একইসঙ্গে ত্বকের ক্যানসার আটকাতেও এর জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিন সি যা ত্বককে পোড়ার হাত থেকে বাঁচায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *