সরকারি কর্মচারীদের জন্য সুখবর! জানুয়ারিতেই নতুন হারে DA, জারি বিজ্ঞপ্তি

ডিএ নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ জানুয়ারি থেকে তিন শতাংশ হারে মহার্ঘভাতা ডিএ পাবেন রাজ্য সরকারের কর্মীরা। তবে যাঁদের বেতন বছরে দু'লক্ষ টাকার বেশি, তাঁরাও এই ডিএ পাবেন। 

6a9768e21994f3e061286fa20bbcbfba

কলকাতা: ডিএ নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ জানুয়ারি থেকে তিন শতাংশ হারে মহার্ঘভাতা ডিএ পাবেন রাজ্য সরকারের কর্মীরা। যাঁদের বেতন বছরে দু’লক্ষ টাকার বেশি, তাঁরাও এই ডিএ পাবেন। 

ডিএ বা মহার্ঘভাতা নিয়ে বহুদিন ধরে রাজ্য সরকার ও বিভিন্ন কর্মী সংগঠনের মধ্যে টানাপোড়েন চলছে। কয়েকদিন আগে নবান্নে ডিএ নিয়ে তৃণমূলের নেতৃত্বাধীন কর্মচারী সংগঠন ফেডারেশনের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বিধানসভা নির্বাচনের আগে এই ঘোষণা নিঃসন্দেহে বড় দাঁও। সরকারি কর্মচারিরা এতে খুব খুশি। অনেকেই মনে করছেন এর প্রভাব পড়তে পারে আসন্ন বিধানসভা নির্বাচনে। কারণ আগে যে বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছিল সেখানে বলা হয়েছিল যাঁদের বেতন বার্ষিক ২ লক্ষ টাকা পর্যন্ত, তাঁরাই শুধু এই ডিএ পাবেন। সেই সিদ্ধান্ত বদল করা হল। নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকারের কর্মীরা সবাই ডিএ পাবেন।

গত কয়েক বছর ধরে রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা বকেয়া রয়েছে। বহুদিন ধরে সরকারের কাছে এনিয়ে আবেদন করে আসছে সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। এরপর ২০১৯ সালের ২৬ জুলাই রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল (স্যাট) জানায়, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। এছাড়া কেন্দ্রীয় সরকারি হারে রাজ্যের কর্মীদেরও ডিএ দিতে হবে। ওই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য। রিভিউ পিটিশন দাখিল করা হয়। কিন্তু সেই আর্জি খারিজ হয়ে যায়। উলটে ১৬ ডিসেম্বরের মধ্যে রাজ্যকে বকেয়া ডিএ মিটিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়। এরপরই জানুয়ারি থেকে তিন শতাংশ হারে ডিএ ঘোষণা করল রাজ্য সরকার। আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে বর্ধিত ডিএ দেওয়ার জন্য রাজ্যের অতিরিক্ত ২ হাজার ২০০ কোটি টাকা খরচ হবে। এখন সমস্ত রাজ্য সরকারের কর্মীদের তিন শতাংশ হারে ডিএ দিতে হলে খরচ আরও বাড়বে। কিন্তু তা সত্ত্বেও বর্ধিত ডিএ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে, বকেয়া মহার্ঘ ভাতা কবে পাওয়া যাবে, তা নিয়ে এখনও ধোঁয়াশার মধ্যে রয়েছেন কর্মচারীদের একাংশ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *