TET পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড করবেন কীভাবে? জানুন বিস্তারিত

TET পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড করবেন কীভাবে? জানুন বিস্তারিত

কলকাতা: করোনা অতিমারীর দীর্ঘ হতাশা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে একুশের পৃথিবী। ভ্যাকসিনের আবিষ্কার অনেকটাই স্বস্তি দিয়েছে মানুষকে। ইতিমধ্যে দেশ জুড়ে শুরু হয়ে গেছে করোনা টিকার বন্টনও। সেই আবহে দীর্ঘদিন পর ভোট-পূর্ববর্তী রাজ্যে ফের শুরু হয়েছে প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।

টেটের নিয়োগ প্রক্রিয়া পুণরায় চালু করার বিষয়ে কিছুদিন আগেই আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মর্মে শুরু হয়ে গেছে কাজও। জানা গেছে, সম্প্রতি ২০১৭ সালের প্রাথমিক টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড প্রক্রিয়া চালু হয়েছে। এদিন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ বিষয়ে পরীক্ষার্থীদের অবগত করা হয়েছে। সেই সঙ্গে দেওয়া হয়েছে যাবতীয় প্রয়োজনীয় নির্দেশিকাও।

পর্ষদ জানিয়েছে, চাকরিপ্রার্থীদের অ্যাডমিট কার্ড ডাউনলোডের জন্য মূলত দুটি ওয়েবসাইটের ব্যবস্থা করা হয়েছে। www.wbbpe.org এবং wbbprimaryeducation.org  থেকে তাঁরা প্রাথমিক টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। বিজ্ঞপ্তিতে অ্যাডমিট কার্ড ডাউনলোডের প্রক্রিয়াও বিশদে বর্ণনা করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

ঠিক কোন কোন ধাপের মধ্যে দিয়ে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড? বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথমে উক্ত দুটি ওয়েবসাইটের যে কোনো একটিতে প্রবেশ করতে হবে। এরপর দুই ক্ষেত্রেই দেখা যাবে ‘DOWNLOAD MY TET-2017 ADMIT CARD’ নামক একটি লিঙ্ক। ওই লিঙ্কে ক্লিক করলে দেখা যাবে দুটি অপশন। প্রথম অপশন হল ‘Login Option A (With District, Candidate Name and Date of Birth)’। দ্বিতীয় অপশনটি হল  ‘Login Option B (With User ID / Online Application No.)’।

যে কোনো একটি অপশনে গিয়ে ‘Click Here to Proceed’-এ ক্লিক করলেই খুলবে একটি নতুন উইন্ডো। এরপর নিজের জেলা বেছে নিয়ে জন্ম তারিখ নথিভুক্ত করলেই শেষ হবে কাজ। Submit অপশনে ক্লিক করে আবেদন জমা দিতে হবে। এরপরেই দেখা যাবে সংশ্লিষ্ট ব্যক্তির প্রাথমিক টেট অ্যাডমিট কার্ড। তা অবশ্যই প্রিন্ট করে নিতে হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের প্রাথমিক টেট পরীক্ষার জন্য নির্ধারিত দিন আগামী ৩১ জানুয়ারি। ওই দিন দুপুর ১ টা থেকে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর ৩ টে ৩০ মিনিট পর্যন্ত। কোনো পরীক্ষার্থীকেই অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। সেই সঙ্গে বাধ্যতামূলক ভাবে মানতে হবে করোনা বিধিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *