নতুন নিয়োগ থেকে অবসরের পর ৩ লাখ অনুদান, বাজেটে কী কী পেলেন শিক্ষকরা?

নতুন নিয়োগ থেকে অবসরের পর ৩ লাখ অনুদান, বাজেটে কী কী পেলেন শিক্ষকরা?

8af649be147b3d3f6339fd13c27637af

কলকাতা: রাজ্য বিধানসভায় ভোটপূর্ব অন্তর্বর্তী বাজেটে রাজ্যের পার্শ্বশিক্ষকদের জন্য একাধিক সুযোগ-সুবিধার কথা ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  বাজেটে পার্শ্বশিক্ষক-সহ বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য ঠিক কী কী ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী?

বিধানসভায় বাজেট অধিবেশনে তিনি জানান, “আগামী পাঁচ বছরে উর্দু,‌ হিন্দি, নেপালি, কুড়মালি ও কামতাপুরী ভাষার জন্য ১০০টি নতুন স্কুল তৈরি হবে। সেখানে ৩০০ জন পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে। এজন্য আমি আগামী অর্থবর্ষে ৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব রাখছি।” তিনি আরও জানান, “পার্শ্বশিক্ষক, চুক্তিবদ্ধ শিক্ষক, শিক্ষকবন্ধু, সহায়ক ও বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের কথা চিন্তা করেই ২০১৮ সালে তাদের পারিশ্রমিক বাড়িয়ে দেওয়া হয়েছে। আগামী অর্থবর্ষ থেকে বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের প্রতি মাসে ৩ শতাংশ বেতন বৃদ্ধি হবে।” অবসরের সময় তাদের এককালীন ৩ লক্ষ টাকা আর্থিক অনুদানও দেওয়া হবে বলে জানান তিনি। এ জন্য বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

শুক্রবার বিধানসভায় মমতা জানান, উত্তরবঙ্গের চা শ্রমিকদের ছেলে-মেয়েদের জন্য সাদরি ভাষায় পড়াশোনা করার সুযোগ দেবে রাজ্য সরকার। আগামী পাঁচ বছরে উত্তরবঙ্গে সাদরি ভাষায় ১০০টি নতুন স্কুল তৈরি করা হবে বলে বাজেটে জানানো হয়। নিয়োগ করা হবে ৩০০ জন পার্শ্বশিক্ষক। সেইখাতে বাজেটে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও, আগামী পাঁচ বছরে রাজ্যে অলচিকি ভাষার ১০০টি নতুন স্কুল তৈরি হবে। সেই ভাষায় পড়ানোর জন্য ১৫০০ শিক্ষক নিয়োগ করা হবে। বাজেটে এ জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *