বয়স পেরিয়ে গেলে বসা যাবে না পরীক্ষায়, UPSC নিয়ে অনমনীয় কেন্দ্র

বয়স পেরিয়ে গেলে বসা যাবে না পরীক্ষায়, UPSC নিয়ে অনমনীয় কেন্দ্র

70018785119c5e494c254800f32b5577

নয়াদিল্লি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় প্রার্থীদের বয়সসীমার নিষেধাজ্ঞা নিয়ে নিজেদের সিদ্ধান্তে অনড় কেন্দ্র সরকার। গত বছর করোনা অতিমারীর আবহে আয়োজিত পরীক্ষায় বসতে না পারার কারণে বহু প্রার্থীই একটি অতিরিক্ত সুযোগ চেয়েছিলেন। সেই আবেদন কেন্দ্রের তরফে গ্রাহ্য করা হয়নি। এদিন আরো একবার সে কথাই জানিয়ে দিয়েছে সরকার।

যাঁদের বয়স পেরিয়ে গেছে তাঁদের ক্ষেত্রে কোনোভাবেই এককালীন ছাড় দেওয়া যাবে না, এদিন এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের তরফে। শীর্ষ আদালতের কাছে নিজেদের এই সিদ্ধান্ত স্পষ্ট জানিয়ে দিয়েছে কেন্দ্র সরকার। অতিরিক্ত সুযোগ দিলে বাকি পরীক্ষার্থীদের প্রতি অবিচার করা হবে বলেই দাবি করা হয়েছে। এর ফলে গত বছরের ইউপিএসসি পরীক্ষার্থীদের ফের পরীক্ষায় বসার সুযোগ যে আরো কঠিন হয়ে গেল, তা বলাই বাহুল্য।

এদিন সুপ্রিম কোর্টের দরবারে কেন্দ্র সরকারের প্রতিনিধি হিসেবে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এস ভি রাজু নিজের বক্তব্য পেশ করেছেন। বিচারপতি এ এম খোয়ানুইলকারের নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চের কাছে তিনি জানিয়েছেন, প্রথম থেকেই কেন্দ্রের তরফে কাউকে অতিরিক্ত সুযোগ দেওয়ার কথা ভাবা হচ্ছিল না। কিন্তু শীর্ষ আদালতের উপদেশের পর খানিক সুর নরম করা হয়েছিল।

এ বিষয়ে বিস্তারিত শুনানির পর এদিন সুপ্রিম কোর্ট তার রায় সংরক্ষণ করেছে। গত বছরের অক্টোবরে করোনা আবহে ইউপিএসসি পরীক্ষায় বসতে হয়রান হয়েছিলেন প্রার্থীরা। শীর্ষ আদালতের কাছে ফের একবার পরীক্ষায় বসার সুযোগ চেয়ে আবেদন করেছেন তাঁরা। আবেদন পত্রে বলা হয়েছে, “এই অতিমারীর আবহে যখন সকলেই পরীক্ষা ছেড়ে নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিয়েছে, পরীক্ষার সুযোগ পরের বছরের জন্য বাঁচিয়ে রেখেছে তখন ২০২০ যাদের শেষ সুযোগ ছিল তাঁদের কোনো বাড়তি বিকল্প দেওয়া হয়নি। পরীক্ষার প্রস্তুতির যথেষ্ট সুযোগ না থাকলেও সকলকেই বসতে হয়েছে পরীক্ষায়।” এ ব্যাপারে সরকারের তরফ থেকে অবশ্য বলা হয়েছে, এই পরীক্ষার জন্য শেষ মুহূর্তে কেউ প্রস্তুতি নেয় না, দীর্ঘদিন ধরেই চলে প্রস্তুতি। শীর্ষ আদালত অবশ্য এককালীন ভিত্তিতে বাড়তি সুযোগ দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *