নিজের পছন্দের এলাকায় চাকরির সুযোগ পাবেন না সরকারি কর্মচারীরা!

নিজের পছন্দের এলাকায় চাকরির সুযোগ পাবেন না সরকারি কর্মচারীরা!

21e4925473f394f4e56c8509eeef5779

নয়াদিল্লি: নিজের পছন্দমত এলাকায় চাকরি মিলবে না সরকারি কর্মচারীদের। তাদের কোন জায়গায় নিয়োগ করা হবে তার সিদ্ধান্ত সম্পূর্ণভাবে সরকারের। এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করল বিহার পুলিশ। বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, চাকরি বা অন্যান্য বিষয় নিয়ে প্রতিবাদ বা অন্য কোনও আইনশৃঙ্খলা ভঙ্গকারী কাজের সঙ্গে জড়িত থাকলে বঞ্চিত হবে সরকারি চাকরি-সহ অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা থেকেও।

কিছুদিন আগে এক দৃষ্টিহীন আইএএস অফিসার সরকারের কাছে আবেদন করেছিলেন যে, তাকে যেন অন্যত্র স্থানান্তর না করা হয়। তবে সরকার সেই আবেদন না মানলে তিনি হরিয়ানা-পাঞ্জাব হাইকোর্টের দ্বারস্থ হন।  হাইকোর্টে তার আবেদন খারিজ করে দেওয়া হয়। সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল বা সিএসটি-এর আদেশের আগেই তার আবেদন খারিজ করে বিচারপতি অশোক কুমার ভার্মা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মসিহ-এর ডিভিশন বেঞ্চ জানায়, “সরকারি নিয়মের বাইরে কোনো কিছু হবে না। বদলিকে সেবার একটি অংশ হিসেবেই ধরা হয়। কোনও সরকারি কর্মী তার পছন্দের স্থানে বা পদে বদলির জন্য শর্ত দিতে পারেন না। এই ক্ষমতা সম্পূর্ণ সরকারের উপর।”

এবার বিহার পুলিশের তরফ থেকেও সেই নিয়ম মানার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “সরকারের বিরুদ্ধে কোনোরকম প্রতিবাদ বিক্ষোভ অথবা আন্দোলনে শামিল থাকলে সরকারি চাকরি নাও মিলতে পারে। এধরনের আইনশৃঙ্খলা ভঙ্গকারী কাজের সঙ্গে যুক্ত থাকলে মিলবে না সরকারের তরফে ঋণও।” বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “প্রশাসন বিরুদ্ধ অবরোধ, প্রতিবাদ-বিক্ষোভে যুক্ত থাকলে সরকারের পক্ষ থেকে কোনোরকম সুযোগ-সুবিধা পাবে না সেই ব্যক্তি। বঞ্চিত থাকবে সরকারি সমস্ত রকম চাকরি থেকেও। এমনকি পছন্দের স্থান বা পদে থাকার জন্য সরকারের কাছে আবেদনও করতে পারবেন না কোনও কর্মী।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *