ভোটের আগে সুখবর! আকর্ষণীয় বেতনে ১,৩১৩টি শূন্যপদে নিয়োগ করছে WBHRB

ভোটের আগে সুখবর! আকর্ষণীয় বেতনে ১,৩১৩টি শূন্যপদে নিয়োগ করছে WBHRB

fb49c1b710aaac3a95bb5a8739cb108a

কলকাতা: একুশের বিধানসভা নির্বাচনের আগে এখন রীতিমতো উত্তপ্ত পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতি। রাজ্য সরকারের বিরুদ্ধে বিরোধী শিবিরের অন্যতম প্রধান অভিযোগ কর্মসংস্থানকে ঘিরে। রাজ্য বেকারদের চাকরি নেই বলে যখন বিভিন্ন প্রান্তে গলা ফাটাচ্ছে বিরোধীরা, তখনই ভোটের আগে চাকরিপ্রার্থীদের জন্য এল সুখবর। 

আরও পড়ুন-  টিজিটি স্কেলের দাবিতে ফের পথে নামছে বিজিটিএ, ১৯-এ হবে ‘শিক্ষা বাঁচাও’

রাজ্যের মোট ১৩১৩ শূন্যপদে নিয়োগ করা হতে চলেছে মেডিক্যাল অফিসার (specialist), এদিন এক বিবৃতির মাধ্যমে এমনটাই জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (WBHRB)। আকর্ষণীয় বেতনে যোগ্য প্রার্থীদের নির্দিষ্ট প্রক্রিয়া মেনেই এই শূন্যপদে নিয়োগ করা হবে। তবে আপাতত এই নিয়োগ অস্থায়ী ভিত্তিতে হবে বলেই জানিয়েছে সংশ্লিষ্ট দফতর। পরবর্তীকালে কাজের নমুনা দেখে চাকরি স্থায়ীকরণের পথে হাঁটা হতে পারে। আবেদন করার শেষ দিন ২০ ফেব্রুয়ারি। 

জানা গেছে, স্পেশালিস্ট মেডিক্যাল অফিসার পদে মোট ১৩১৩টি শূন্যস্থানের মধ্যে অসংরক্ষিত আসনের সংখ্যা ৬১৪। এছাড়া তফশিলি জাতিদের জন্য ৩০৫টি আসন, তফশিলি উপজাতিদের জন্য ৯৪টি আসন, ওবিসি-এ প্রার্থীদের জন্য ১৫৪টি আসন, ওবিসি-বি প্রার্থীদের জন্য ১০৭টি আসন সংরক্ষিত রয়েছে। এক্ষেত্রে শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ৩৯টি।

এই পদে আবেদনের জন্য প্রয়োজন সংশ্লিষ্ট স্পেশালিটির স্নাতকোত্তর ডিগ্রী। এছাড়াও প্রার্থীদের ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অ্যাক্টের (১৯৫৬-র ১০২) প্রথম বা দ্বিতীয় সিডিউল অথবা তৃতীয় সিডিউলের পার্ট-টু-র অন্তর্গত এমবিবিএস ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। এখানেই শেষ নয়, চাকরিপ্রার্থীদের মেডিক্যাল প্র্যাক্টিশনার হিসেবে মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া অথবা যে কোনও স্টেট মেডিক্যাল কাউন্সিলে রেজিস্ট্রেশনও থাকা প্রয়োজন। সরকারি হাসপাতাল বা স্বীকৃত স্বাস্থ্য প্রতিষ্ঠানে হাউজ স্টাফ হিসেবে অন্তত ১ বছরের হাতেকলমে অনুশীলনের অভিজ্ঞতাসহ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। 

আরও পড়ুন-  চিকিৎসক নিয়োগে বড়সড় দুর্নীতি! একাধিক বিভাগে একই শিক্ষকের নাম নিয়ে শোরগোল

আবেদনকারী প্রার্থীর বয়স ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে থাকতে হবে। মাসিক ২১০০০ টাকা বেতনে এই মেডিক্যাল অফিসার স্পেশালিস্ট নিয়োগ করা হবে। এর সঙ্গে থাকবে গ্রেড পে ৫,৪০০ টাকা) থেকে ৪৭,৪০০ টাকা (৪২০০০ টাকা + গ্রেড পে ৫,৪০০ টাকা)। ২১০ টাকা আবেদনের মূল্য বাবদ প্রথমেই জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *