বেতন বৃদ্ধি থেকে অবসর, শিক্ষক-অধ্যাপকদের সুখবর শোনাল নবান্ন!

বেতন বৃদ্ধি থেকে অবসর, শিক্ষক-অধ্যাপকদের সুখবর শোনাল নবান্ন!

72a09295b56867afa828dee5f27a47a3

 

কলকাতা: রাজ্যে অধ্যাপকদের জন্য খুশির খবর দিল নবান্ন। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে থাকা অধ্যাপকদের অবসরের বয়স ৬২ বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করে দেওয়া হল। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি, রাজ্য সরকার বৃত্তিমূলক শিক্ষকদেরও বেতন বৃদ্ধি করেছে।

সোমবার রাজ্য সরকারের মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে সব অধ্যাপক কন্ট্রোলার ও রেজিস্ট্রার পদে রয়েছেন তাদের অবসরের বয়স বাড়ানো হবে। ১০ বছর চাকরি ও তার সঙ্গে প্রশাসনিক অভিজ্ঞতা থাকলেই অধ্যাপকদের চাকরির মেয়াদ বাড়বে ৩ বছর। অবসরের বয়স ৬২ থেকে বেড়ে হয়ে যাবে ৬৫ বছর। পাশাপাশি, বৃদ্ধি পাবে বৃত্তিমূলক শিক্ষকদের বেতনও। ভোকেশনাল ফিল্ড আধিকারিকের মাসিক বেতন এতদিন ৬৫০০ টাকা ছিল। এবার তা বাড়িয়ে ১২ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি, ৩৯০০ টাকা বাড়িয়ে সরকারি ফিল্ড আধিকারিকদের বেতন ১১ হাজার টাকা এবং ডাটা এন্ট্রি অপারেটরদের বেতন ৩২৫০ টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এছাড়াও, চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন মাসিক ৯ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৩৫০০ টাকা করে দেওয়া হয়েছে। আবার পলিটেকনিকের অধ্যক্ষ এবং অধ্যাপকদের অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬৫ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *