ভারত সরকারের ইনটেলিজেন্স ব্যুরোতে যোগ দিতে চান? রইল স্বপ্নের চাকরির যাবতীয় খুঁটিনাটি

কেন্দ্রের উচ্চ পদমর্যাদা সম্পন্ন চাকরি গুলির মধ্যে অন্যতম IB এবং RAW

4963da8497b1a4c60d0bc3567932221c

নয়াদিল্লি: ভারত সরকারের অধীনে আকর্ষণীয় বেতন অভাবনীয় সম্মান প্রদত্ত হয় যে কয়েকটি উচ্চ পদের চাকরিতে, তার তালিকায় একেবারে প্রথম সারিতে রয়েছে ইনটেলিজেন্স ব্যুরোর (IB) নাম। তবে শুধু আইবি নয়, জাতীয় সুরক্ষা মন্ত্রকে বিশেষভাবে উল্লেখযোগ্য র’ অর্থাৎ রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গের (RAW) কথাও। এই দুই বিভাগেই বাছাই করে দেশের সেরা ও যোগ্য ব্যক্তিদের নিয়োগ করা হয়ে থাকে। মূলত পদমর্যাদা এবং বেতন কাঠামো দেখেই এই চাকরিতে আকৃষ্ট হন প্রার্থীরা।

তবে কেন্দ্র সরকারের এই অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ গুলিতে চাকরি পাওয়া সহজ নয় একেবারেই। কঠিন পরীক্ষা এবং বাছাই পর্ব অতিক্রম করতে পারলে তবেই মেলে জাতীয় সুরক্ষা বিভাগের চাকরি। এই দুর্দিনের বাজারে কীভাবে এই স্বপ্নের চাকরি আনবেন আপনার হাতের মুঠোয়?কীভাবে নিজেকে তৈরি করবেন? রইল তারই কিছু বিস্তারিত খুঁটিনাটি। 

IB এবং RAW-তে আবেদনের শিক্ষাগত যোগ্যতা:

IB, RAW উভয়ক্ষেত্রেই প্রয়োজন উচ্চশিক্ষিত কর্মচারী। ইনটেলিজেন্স ব্যুরোতে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে কোনো স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রী লাভ করতেই হবে। আর রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গের ক্ষেত্রে প্রয়োজন হয় কোনো সুপরিচিত বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট। এছাড়া, অন্তত একটি বিদেশী ভাষায় স্বচ্ছন্দে কথা বলতে পারার ক্ষমতাও বিবেচিত হয় এই আবেদনের ক্ষেত্রে। 

আবেদনকারীর বয়সসীমা:

ইনটেলিজেন্স ব্যুরোতে যে চাকরিপ্রার্থীরা আবেদন করেন তাঁদের সর্বোচ্চ বয়স হতে পারে ৫৬ বছর। এছাড়া RAW-তে কাজের জন্য অন্তত ২০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। এই প্রাথমিক শর্ত গুলি পূরণ করার পাশাপাশি চাকরিতে আবেদনকারীকে অবশ্যই হতে হয় ভারতীয় নাগরিক। বলা বাহুল্য, অতীতে কোনোরকম ড্রাগ নেশা বা অপরাধ প্রবণতার রেকর্ড থাকলে আবেদন করা যায় না একেবারেই। 

 IB-তে কীভাবে ঢুকবেন? 

ইনটেলিজেন্স ব্যুরোতে প্রবেশ সহজ কথা নয়। নির্দিষ্ট প্রক্রিয়া মেনে আবেদনের পর চাকরিপ্রার্থীদের দিতে হয় একটি লিখিত পরীক্ষা। এছাড়া স্টাফ সিলেকশন কমিশন (SSC) আয়োজিত সিজিপিই নামক এক পরীক্ষাতেও বসতে হয় প্রার্থীদের। পরীক্ষায় সফল হলে দিতে হয় ইন্টারভিউ। তারপরেই পাকা হয় চাকরি। 

RAW-তে কীভাবে ঢুকবেন? 

র’ এজেন্ট (RAW agent) হওয়ার জন্য প্রার্থীদের কেন্দ্রীয় কর্মী নিয়োগ প্রকল্প আয়োজিত গ্রুপ এ-এর সিভিল সার্ভিস পরীক্ষা দিতে হয়। সিভিল সার্ভিসের সমস্ত ধাপ পেরোতে পারলে তবেই RAW-এর পরীক্ষায় বসতে পারে প্রার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *