মাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্য পুলিশে নিয়োগ, বেতন ৪৭৮০০ টাকা

মাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্য পুলিশে নিয়োগ, বেতন ৪৭৮০০ টাকা

735a92bb2a6c2cb28a550435d478e814

কলকাতা: পশ্চিমবঙ্গ পুলিশে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিভিল ডিফেন্স অর্গানাইজেশনে, পশ্চিমবঙ্গ সরকারের ডিপার্টমেন্ট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল ডিফেন্সের অধীনে ৯৩৮ শূন্যপদে অগ্রগামী(ডব্লিউবিএনভিএফ), অগ্রগামী(ডব্লিউবিসিইএফ) এবং অগ্রগামী(ডব্লিউডব্লিউসিডি) পদে নিয়োগ করা হবে। এবার জেনে নেওয়া যাক এই নিয়োগের কিছু বিস্তারিত তথ্য:

(১) শূন্যপদের বিন্যাস: অগ্রগামী(ডব্লিউবিএনভিএফ) পদে ৬৫২ টি, অগ্রগামী(ডব্লিউবিসিইএফ) পদে ১৬৯ টি এবং অগ্রগামী(ডব্লিউডব্লিউসিডি) পদে ১১৭ টি।

(২) শিক্ষাগত যোগ্যতা: অগ্রগামী(ডব্লিউবিএনভিএফ) পদের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা মাধ্যমিক পাস এবং ডব্লিউবিএনভিএফ ট্রেন্ড হতে হবে। পাশাপাশি অগ্রগামী(ডব্লিউবিসিইএফ) এবং অগ্রগামী(ডব্লিউডব্লিউসিডি) পদের ক্ষেত্রে নূন্যতম মাধ্যমিক পাস এবিং এক্ষেত্রে ট্রেন্ড হতে হবে সিভিল ডিফেন্স ভলান্টিয়ার। পাশাপাশি প্রতিটি পদের ক্ষেত্রে সাঁতার জানতে হবে এবং তার পরীক্ষায় ৫০ মিটার সাঁতার সম্পুর্ন করতে হবে (পাহাড়ী এলাকার উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে সাঁতারের বিষয়টি ছাড় হতে পারে। তবে না জানলে ৬ মাসের মধ্যে সাঁতার শিখে নিতে হবে)। এছাড়াও শারীরিক সক্ষমতার পরীক্ষায় ২০০ সেকেন্ডে ৮০০ মিটার দৌড় সম্পুর্ন করতে হবে।

(৩) বয়স: সব প্রার্থীদের ক্ষেত্রেই বয়স ১ জানুয়ারি, ২০২১ তারিখ পর্যন্ত ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে পশ্চিমবঙ্গের তফশিলি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৫ বছর এবং ওবিসি প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন।

(৪) বেতন: উল্লিখিত পদে চাকরি করলে বেতন হবে ১৮৮০০ টাকা থেকে ৪৭৮০০ টাকা অব্দি।

(৫) প্রার্থী বাছাই পদ্ধতি: (i) অগ্রগামী(ডব্লিউবিএনভিএফ) পদে প্রার্থী বাছাই প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। জেনারেল এওয়ারনেস ও এরিথমেটিক বিষয়ে হবে লিখিত পরীক্ষা।
(ii) অগ্রগামী (ডব্লিউবিসিইএফ) এবং অগ্রগামী (ডব্লিউডব্লিউসিডি) পদে প্রার্থী বাছাই হবে সরাসরি দুটি ধাপের মাধ্যমে। প্রথম ধাপে হবে শারীরিক মাপজোপ ও শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং দ্বিতীয় ধাপে হবে প্রতিযোগিতামূলক লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ। লিখিত পরীক্ষা আর ইন্টারভিউতে সফল প্রার্থীদের ট্রেনিংয়ের সময় অস্থায়ী ভিত্তিতে নিয়োগ করা হবে। পরে বেসিক এবং অন্যান্য প্রশিক্ষণে সফল হলে, সরকারি সিদ্ধান্তের ভিত্তিতে ওই দুই পদে নিয়োগ করা হবে। ওই দুই পদে নিয়োগ করা হলে, ২ বছরের প্রবেশন। ওএমআর বা কম্পিউটার বেসড অনলাইন লিখিত পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েজ প্রশ্ন থাকবে। উত্তরের জন্য প্রার্থীরা ১ ঘণ্টা সময় পাবেন। প্রশ্নপত্র হবে বাংলা আর নেপালি ভাষায়। কম্পিউটার বেসড পরীক্ষার ক্ষেত্রে প্রার্থীরা পরীক্ষার ১৫ দিন আগে থেকে মক টেস্ট/ প্র্যাক্টিসের সুযোগ পাবেন।

(৬) আবেদন প্রক্রিয়া: এই পদগুলির জন্য আবেদন করতে হবে ২২ মার্চ বিকেল ৫টার মধ্যে অনলাইন নির্দিষ্ট ফর্ম পূরণ করে। আবেদন জানাতে হবে www.wbpolice.gov.in বা http://wbdmd.gov.in/Civil_Defence/CD_Default.aspx ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন করার সময় ছবি (রঙিন হলে ভাল হয়) আর সইয়ের স্ক্যান আপলোড করতে হবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের চালান পূরণ করে ২৪ মার্চের মধ্যে আবেদনপত্র এবং প্রসেসিং ফি দিতে হবে। আবেদেনর ফি আর প্রসেসিং ফি মোট ২২০ টাকা। পশ্চিমবঙ্গের তফশিলি জাতি এবং তফশিলি উপজাতি প্রার্থীদের শুধুমাত্র ২০ টাকা প্রসেসিং ফি দিতে হবে। দেখুন বিজ্ঞপ্তি- http://wbdmd.gov.in/writereaddata/CivilDefence/notification/notification46621.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *