উচ্চ প্রাথমিক: শুরু হচ্ছে ইন্টারভিউ প্রক্রিয়া, গুরুত্বপূর্ণ ঘোষণা ব্রাত্যের

উচ্চ প্রাথমিক: শুরু হচ্ছে ইন্টারভিউ প্রক্রিয়া, গুরুত্বপূর্ণ ঘোষণা ব্রাত্যের

200a3f56ea39c8e0461ecc26892013b9

কলকাতা: আগামী ১৯ জুলাই থেকে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের। চলবে ৪ অগস্ট পর্যন্ত। মোট ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদে নিয়োগ হবে। আজ এমনটাই ঘোষণা করে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন তিনি জানান, হাইকোর্টের নির্দেশ মেনেই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে এবং ইন্টারভিউ সংক্রান্ত সবরকম তথ্য এসএসসি’র ওয়েবসাইটে পাওয়া যাবে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে নিয়োগের ব্যাপারে অনেক আগেই ঘোষণা করেছিলেন। কিন্তু তারপরেই আইনি জটিলতা শুরু হয়। চাকরিপ্রার্থীদের একাংশ আদালতের দারস্থ হয় নিয়োগ প্রক্রিয়ার অস্বচ্ছতার অভিযোগ তুলে। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশনে বেঞ্চের দ্বারস্থ হয় বেশ কিছু চাকরিপ্রার্থী৷ সেই মামলার শুনানি হবে আগামী মঙ্গলবার ২০ জুলাই৷ অভিযোগকারীদের বক্তব্য, উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া পুরোটাই ভুলে ভরা এবং অস্বচ্ছ। তাই এই প্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ায় তারা বিরোধিতা করছে। এই অভিযোগের ভিত্তিতেই সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছে তারা৷ এই মামলার শুনানি হবে বিচারপতি সুব্রত তালুকদার এবং সৌগত ভট্টাচার্যের বেঞ্চে৷ 

আরও পড়ুন- কলকাতা পুলিশের ট্রাফিক সার্জেন্টের পরিচয়ে গুচ্ছ ছবি পোস্ট, গ্রেফতার তরুণী

তবে নিয়োগ প্রক্রিয়া প্রসঙ্গে এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছেন, সম্পূর্ণ কোভিড বিধি পালন করার মাধ্যমেই ইন্টারভিউ প্রক্রিয়া পরিচালিত হবে। এদিকে, চাকরিপ্রার্থীদের সুবিধার্থে ইতিমধ্যেই বেশ কয়েকটি হেল্পলাইন নম্বরও চালু করার ঘোষণা করেন তিনি। এর আগে ব্রাত্য স্পষ্ট জানিয়েছিলেন যে, এবার থেকে স্বচ্ছতা বজায় রেখে প্রতি বছরই এসএসসি হবে৷ প্রাথমিক টেট পরীক্ষার আয়োজনও করবে রাজ্য সরকার৷ প্রসঙ্গত, ২০১৬ সালের তালিকায় এখন নিয়োগ হবে৷ তাই পাঁচ বছরের রিলেক্সেশান দিতে হবে বয়সের ক্ষেত্রে। যাঁরা মামলা করেছেন তাঁদের আলাদা করে ডেকে কাউন্সেলিং করে অভিযোগ শুনতে হবে এসএসসিকে। ১২ সপ্তাহের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *