আদালতের জট কাটলে SSC-তে কত নিয়োগ, জানিয়ে দিলেন ব্রাত্য

আদালতের জট কাটলে SSC-তে কত নিয়োগ, জানিয়ে দিলেন ব্রাত্য

2af6e1515866771d4e6775a68664f30b

কলকাতা: এসএসসি নিয়ে জটিলতা বিগত কয়েক মাস ধরে অব্যাহত রয়েছে। এখনো পর্যন্ত আদালতের জট কাটেনি এবং চাকরি প্রার্থীরা আন্দোলন চালাচ্ছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক আগেই ঘোষণা করেছিলেন যে পুজোর পর বিশাল নিয়োগ হতে চলেছে। কিন্তু এখনও পর্যন্ত সেই রকম পদক্ষেপ করা যায়নি যেহেতু বিষয়টি আদালতের বিচারাধীন। তবে আদালতের এই জটিলতা কেটে গেলে আগামী দুই মাসে কত নিয়োগ হবে এসএসসিতে তা আজ বিধানসভায় স্পষ্ট করে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিন বিধানসভায় পাথরপ্রতিমার তৃণমূল কংগ্রেস বিধায়ক সমীর জানা এই বিষয়ে প্রশ্ন করলে তার উত্তরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, আদালতের জট কেটে গেলে আগামী দুই মাসের মধ্যে কমপক্ষে ১৫ হাজার নিয়োগ হবে এসএসসিতে। যদিও এই সম্পর্কে আর বেশি কিছু বক্তব্য রাখেননি তিনি। জট কাটানোর জন্য রাজ্য সরকার কী পদক্ষেপ নিচ্ছে বা আদতে তাড়াতাড়ি জট কাটার সম্ভাবনা রয়েছে কিনা, সে বিষয়েও কোনও মন্তব্য করা হয়নি। যদিও কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষা নীতি নিয়ে রাজ্য সরকার নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। এই বিষয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বলেছেন, কেন্দ্রীয় সরকার যদি জাতীয় শিক্ষানীতি জোর করে চাপাতে চায় তাহলে তারা কোনও ভাবেই সেটা মেনে নেবেন না। এই নতুন শিক্ষানীতি নিয়ে অনেক মতভেদ রয়েছে তাই এই নিয়ম এখনই মেনে নেওয়া সম্ভব নয়। 

উল্লেখ্য, উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে অভিযোগের পাহাড়। সেই কারণে আপাতত নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সমস্ত অভিযোগের নিষ্পত্তির জন্য আরও ৩ মাস সময় বরাদ্দ করেছে আদালত। ততদিন আপাতত বন্ধ থাকবে নিয়োগ সুপারিশ। এই মামলায় ১৫ সপ্তাহ পর ফের শুনানি হবে। শিক্ষা দফতরের সহ অধিকর্তা প্রতিটি অভিযোগের নিষ্পত্তি করবেন। এমনই নির্দেশ বিচারপতি সৌমেন সেন ডিভিশন বেঞ্চের। জুলাই মাস থেকে কার্যত এই নিয়ে সমস্যা শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *