মেধা তালিকায় নাম নেই তাও নিয়োগপত্র! আরও ৪ জনের চাকরি বাতিল

মেধা তালিকায় নাম নেই তাও নিয়োগপত্র! আরও ৪ জনের চাকরি বাতিল

615c32c5218b682b37baf2406dfa62d2

কলকাতা: নবম-দশম শ্রেণি শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় আরও ৪ জনের চাকরি বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। দক্ষিণ দিনাজপুরের ভৌতবিজ্ঞানের ৪ শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে। মেধা তালিকায় নাম না থাকা সত্ত্বেও নিয়োগপত্র পাওয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

আরও পড়ুন- বালিগঞ্জ পেয়ে নেত্রীকে ধন্যবাদ বাবুলের, আসানসোলে লড়বেন ‘বিহারিবাবু’

অভিযোগ ছিল, এই চার জন শিক্ষকের কোনও মেধা তালিকাতেই কোনও নাম ছিল না। কিন্তু তা সত্ত্বেও তারা নিয়োগপত্র এবং সুপারিশপত্র হাতে পেয়ে চাকরিতে যুক্ত হয়েছিল। তারা বেআইনিভাবেই এই চাকরি পেয়েছে বলে সরব হয়েছিল চাকরিপ্রার্থীরা। এই প্রেক্ষিতেই আজ কলকাতা হাইকোর্ট সেই চার জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে। আদালত আরও জানিয়েছে, অবিলম্বে যেন ওই চার জনের চাকরি বাতিল করা হয় এবং এতদিন তাঁরা যা বেতন পেয়েছেন তা যেন ফেরত নেওয়া হয়৷ এই চার জন হলেন অভিজিৎ রায়, অরুণকুমার সিনহা, সাকিল ইমাম ও দিব্যেন্দু সমাদ্দার।

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ নিয়ে বারবার দুর্নীতির অভিযোগ উঠেছে৷ গ্রুপ ডি, গ্রুপ সি থেকে এসএলএসটি, প্রতিটি নিয়োগেই ব্যাপক দুর্নীতি হয়েছে৷ এই নিয়োগ দুর্নীতি নিয়েই এর আগে ক্ষোভ উগড়ে দিয়েছে খোদ কলকাতা হাইকোর্ট। এসএসসি’র দুর্নীতি প্রসঙ্গে স্পষ্ট বলা হয়েছে যে, ‘হিমশৈলের চূড়া মাত্র৷’ নিয়োগে যে দুর্নীতি হয়েছে তা নিয়ে আগে থেকেই সরব হয়েছিল চাকরি প্রার্থীরা। সেই প্রেক্ষিতে আগেও চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল আদালত। একসঙ্গে ৫৭৩ জনকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *