রাজ্যে বিপুল কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর! সত্যিই কি বাংলায় চাকরি আছে? এত বাঙালি কেন বাইরে যাচ্ছেন?

রাজ্যে বিপুল কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর! সত্যিই কি বাংলায় চাকরি আছে? এত বাঙালি কেন বাইরে যাচ্ছেন?

1e5aab0b2440e75701a5db61656393f7

নিজস্ব প্রতিনিধি:  একটা চাকরি চাই, চাকরির জন্য বাংলা তথা দেশজুড়ে হাহাকার চলছে বছরের পর বছর ধরে। যদিও বাংলার মুখ্যমন্ত্রীর দাবি এ রাজ্যে প্রচুর চাকরি রয়েছে। কিন্তু অতিমারি করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় আমরা সকলেই দেখেছি ভিন রাজ্য থেকে হাজার হাজার বাঙালি কীভাবে পশ্চিমবঙ্গে ফিরে আসছেন। তখনই প্রথম বোঝা যায় রাজ্য থেকে বিপুল সংখ্যক বাঙালি পরিযায়ী শ্রমিক হিসেবে কাজ করেন বিভিন্ন রাজ্যে।

এই পরিস্থিতিতে কর্মসংস্থান নিয়ে আশার কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে ৩০ হাজার চাকরি তৈরি রয়েছে বলে বৃহস্পতিবার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আর কারা সেই চাকরি পাবেন সেটাও স্পষ্ট ভাবে জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন আইটিআই এবং পলিটেকনিক প্রতিষ্ঠান থেকে  যারা বিশেষ স্কিল ট্রেনিং নিয়েছেন তাঁদের চাকরির ব্যবস্থা করবে রাজ্য। সেই লক্ষ্যে শীঘ্রই রাজ্য সরকারের তরফ থেকে করা হবে জব ফেয়ার। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদান অনুষ্ঠানে এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিছুদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন শিক্ষক পদে ১৭ হাজার চাকরি তৈরি রয়েছে। কিন্তু রাজ্য তা দিতে পারছে না মামলার জন্য।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী বলেন, ‘আইটিআই এবং পলিটেকনিক স্কুলে ট্রেনিং দিচ্ছি। জব ফেয়ার করব আমরা। চাকরিপ্রার্থী এবং চাকরিদাতাদের মিলিয়ে দিচ্ছি। এরই মাঝে ৩০ হাজার চাকরি তৈরি আছে। যারা স্কিল ট্রেনিং নিয়েছেন তাঁদের চাকরি দেওয়া হবে’। মুখ্যমন্ত্রীর দাবি রাজ্যে প্রচুর চাকরির সুযোগ রয়েছে। ‘মাটির সৃষ্টি’ প্রকল্পের মাধ্যমেও কর্মসংস্থান তৈরি করা হচ্ছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তবে বাংলা থেকে বিপুল সংখ্যক পড়ুয়া উচ্চশিক্ষা বা চাকরির জন্য যে বাইরে চলে যাচ্ছেন সেটা মুখ্যমন্ত্রী নিজের মুখেই বলেছেন। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন,”আমাদের ছেলেমেয়েরা স্নাতক হল আর আমেরিকায় চলে গেল। একটা অনুরোধ সবাই যদি বাইরে চলে যাও তাহলে দেশে কে থাকবে। তোমরা বাইরে যাও, পড়াশোনা করে ফিরে এসো। মাতৃভূমি, জন্মভূমিকে ভুলো না। এই মাটিতেই আবার ফিরে এসো। এই মাটি তোমাকে যা দিতে পারে অন্য কেউ তা দিতে পারে না।”

কিন্তু প্রশ্ন সবাইকে চাকরি দেওয়ার মতো পরিকাঠামো বা সুযোগ পশ্চিমবঙ্গ সরকারের আছে তো? ওয়াকিবহাল মহল মনে করছে বিদেশে যারা যাচ্ছেন তাঁরা একপ্রকার বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিচ্ছেন। অতিমারি পরিস্থিতির আগে একটি পরিসংখ্যানে জানা যায় পশ্চিমবঙ্গ থেকে প্রায় ৪০ হাজার শ্রমিক বিদেশে পাড়ি দিয়েছেন। এছাড়া ১ কোটি ৮০ লক্ষ ভারতীয় বিদেশে আছেন। ‌ রাষ্ট্রসংঘ সূত্রে খবর, বিশ্বের কোনও দেশের এত মানুষ দেশের বাইরে থাকেন না। অর্থাৎ ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশে শ্রমশক্তি রফতানি হয়। আর কাজে গিয়ে অনেককে হেনস্থার মুখে পড়তে হয়। আর সেই তালিকায় বাংলার বহু মানুষও রয়েছেন। তাই এটা পরিষ্কার বাংলা থেকে বিপুল সংখ্যক ছেলেমেয়ে হয় ভিন রাজ্য অথবা দেশের বাইরে রয়েছেন চাকরির জন্য। যদিও বাংলার মুখ্যমন্ত্রী দাবি করছেন পশ্চিমবঙ্গে চাকরির অভাব নেই। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এমন দাবির পর ভবিষ্যতে চাকরি  ক্ষেত্রে বাংলার ছবিটা পাল্টায় কিনা এখন সেটাই দেখার।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *