উচ্চশিক্ষায় অস্থায়ী নিয়োগ, ‘চরম আঘাতে’র বিরুদ্ধে সরব STEA

উচ্চশিক্ষায় অস্থায়ী নিয়োগ, ‘চরম আঘাতে’র বিরুদ্ধে সরব STEA

ac2a8c90d3246190bfcc6276a56e0791

কলকাতা: উচ্চশিক্ষার ক্ষেত্রে অস্থায়ী নিয়োগের বিরুদ্ধে সরব হল মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। কলেজ, বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী নিয়োগ সম্পর্কিত ইউজিসি’র ঘোষণার বিরোধিতা করেছে এই সংগঠন। মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি (STEA)-র পক্ষ থেকে এই ইস্যুতে বিবৃতি প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন- গরু পাচার কাণ্ডের টাকা কোথায়? জানতে অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে চায় ED

সংগঠনের সাধারণ সম্পাদক নীলকান্ত ঘোষ বলেন, “জাতীয় শিক্ষানীতি ২০২০ রূপায়ণ করার লক্ষ্যে ইউজিসি কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে অনুদান দেওয়া এক প্রকার বন্ধ করে দিয়েছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে এটি একটি চরম আঘাত, এমনটাই মনে করছেন তিনি। তাঁর কথায়, অর্থের অভাবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি চালানো এক প্রকার অসম্ভব হয়ে পড়েছে। তিনি আরও জানান, সাহিত্য, বিজ্ঞান, সমাজবিজ্ঞান, বাণিজ্য, প্রযুক্তিবিদ্যা, আইন, জনপ্রশাসন ইত্যাদি ক্ষেত্রে প্রফেসর অফ প্র্যাকটিস নামধারী শিক্ষক নিয়োগের ফরমান জারি করা হয়েছে। কিন্তু এই অধ্যাপকদের নিয়োগের ক্ষেত্রে উপযুক্ত যোগ্যতার কোনও মাপকাঠি রাখা হয়নি। প্রাথমিকভাবে তিন বছর এবং আপৎকালীন ক্ষেত্রে আরও এক বছর অর্থাৎ মোট চার বছরের জন্য নিয়োগ করা হবে। কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ানো ,পরীক্ষা নেওয়া এমনকি গবেষণার ক্ষেত্রেও তাদের নিযুক্ত করার কথা বলা হয়েছে। এর ফলে সামগ্রিকভাবে উচ্চশিক্ষার মান নিম্নগামী হবে সেটাই মনে করছেন তিনি।

তাঁর আরও বক্তব্য, সারা পৃথিবীতে মেধার ক্ষেত্রে ভারতীয়দের যে উচ্চাসন ছিল এই সিদ্ধান্তের ফলে তা বজায় রাখা যে কোনও মতেই সম্ভব হবে না তা নিশ্চিত করেই বলা যায়। উচ্চশিক্ষা দিয়ে শুরু করে বিদ্যালয় শিক্ষাকেও ধ্বংস করে যে ভাবে অন্ধকারের দিকে ভারতকে টেনে নিয়ে যাওয়া হচ্ছে তার তীব্র প্রতিবাদ করছেন তারা, এমনটাই জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *