নিয়োগ নিয়মে বদল, প্রাথমিকে সংরক্ষণের সুবিধা বাড়ল

নিয়োগ নিয়মে বদল, প্রাথমিকে সংরক্ষণের সুবিধা বাড়ল

cd44375788c3d1609aa46338d9abff4b

কলকাতা: প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে চর্চা কিছুতেই থামছে না। নিয়োগের নিয়ম নিয়ে এর আগে দু’বার বদল করা হয়েছিল। এরই মাঝে নতুন করে এই ইস্যুতে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছে। যা নিয়ে ফের বিতর্ক তুঙ্গে। এবার জানা গেল, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ আবার তাদের নিয়োগ নিয়মে বদল এনেছে। বৃহস্পতিবার দুপুরেই প্রকাশ করে হয়েছে ওই বিজ্ঞপ্তি। কী আছে এই বিজ্ঞপ্তিতে?

আরও পড়ুন-আবেদন খারিজ, টেট চাকরিপ্রার্থীদের গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসার অনুমতি দিল না হাই কোর্ট

সংরক্ষণ সংক্রান্ত একটি ইস্যু সংযুক্ত করে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তফশিলী জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির চাকরিপ্রার্থীরা দ্বাদশ স্তরের পরীক্ষা বা স্নাতক স্তরে ৫ শতাংশ কম নম্বর পেলেও আবেদন করতে পারবে। সংরক্ষিতদের নম্বরের সীমা ৪৫ শতাংশ, যেখানে সাধারণদের জন্য ৫০ শতাংশ থাকা বাধ্যতামূলক। গত ২৯ সেপ্টেম্বর নিয়োগ সংক্রান্ত যে বিজ্ঞপ্তি জারি করেছিল পর্ষদ সেই নিয়োগের ক্ষেত্রেই নতুন শর্ত আরোপ করা হল।

উল্লেখ্য, ২৯ সেপ্টেম্বরের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছেন ১০ চাকরিপ্রার্থী৷ নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন বিএড যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা৷ নিয়োগ বিজ্ঞপ্তির এই অংশকে চ্যালেঞ্জ জানিয়েই হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। মামলাকারীদের বক্তব্য, আগে বিএডদের সুযোগ দেওয়া হত না। কিন্তু পরে রাজ্য বিএডদের ও প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য যোগ্য বলে ঘোষণা করে। ফলে ডিএলএড’দের সুযোগ কমে যাচ্ছে। ডিএলএড ট্রেনিং শুধুমাত্র প্রাথমিক স্তরের প্রার্থীদের জন্যই। তাদের দাবি, বিএড বাদ দিয়ে অবিলম্বে একটি সংশোধনী বিজ্ঞপ্তি প্রকাশ করুক প্রাথমিক শিক্ষা পর্ষদ।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *