তথ্য গরমিলের জেরে আটকে ঐক্যশ্রী প্রকল্প, নয়া বিজ্ঞপ্তি প্রশাসনের

তথ্য গরমিলের জেরে আটকে ঐক্যশ্রী প্রকল্প, নয়া বিজ্ঞপ্তি প্রশাসনের

কলকাতা: রাজ্যের সংখ্যালঘু পড়ুয়াদের শিক্ষার জন্য সূচিত ঐক্যশ্রী প্রকল্পের বৃত্তি পাননি ৬৭ হাজার পড়ুয়া। যদিও ব্যাঙ্কিং তথ্য গরমিলের জন্যই এই সমস্যা তৈরি হয়েছে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। অবিলম্বে সেই সমস্যা মেটানোর চেষ্টাও করছে সংশ্লিষ্ট দফতর। এই মর্মে দক্ষিণ ২৪ পরগণার অতিরিক্ত জেলাশাসকের (সংখ্যালঘু) তরফে জানানো হয়েছে, আগামী ৫ মার্চের মধ্যে বিশেষ পদক্ষেপের কথা বলা হয়েছে।

সংখ্যালঘু পড়ুয়াদের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরেই সূচনা করেছিলেন ঐক্যশ্রী প্রকল্পের। কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ভুলের কারণে চলতি শিক্ষাবর্ষে এই বৃত্তি পাননি পড়ুয়ারা। ১৪ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের তরফে রাজ্যের সব জেলার উদ্দেশ্যেই জানানো হয়েছিল, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ভুল থাকায় বহু আবেদনকারীর নাম বাদ পড়েছে। তাই সংশ্লিষ্ট দফতরের তরফে অবিলম্বে এই ভুল সংশোধন করার নির্দেশ দেওয়া হয়েছিল। নির্দিষ্ট পোর্টালে আপলোড করার কথাও বলা হয়েছিল সেখানে।

এদিকে ২৭ ফেব্রুয়ারি দক্ষিণ ২৪ পরগণার অতিরিক্ত জেলাশাসক ওই জেলার মহকুমা আধিকারিক, ব্লক উন্নয়ন আধিকারিকসহ অন্যান্য দফতরে উদ্দেশ্যে বিশেষ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ৬৭,২৮৩ জন পড়ুয়া এখনও পর্যন্ত ঐক্যশ্রী স্কলারশিপ পাননি। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্যে গরমিল থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। সম্পূর্ণ তথ্যপঞ্জি ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। প্রয়োজনে পাসওয়ার্ড সংক্রান্ত তথ্যও সরবরাহ করা হবে। বিজ্ঞপ্তিটিতে অতিরিক্ত জেলাশাসক সংশ্লিষ্ট দফতরগুলির উদ্দেশ্যে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন। এমনকী, ২০১৯-২০ শিক্ষাবর্ষে যেসমস্ত সংখ্যালঘু ছাত্রছাত্রীরা ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন করেছিলেন, অথচ এই সমস্যায় পড়েছেন, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য সংশোধন করার সর্বোচ্চ মেয়াদ রাখা হয়েছে আগামী ৫ মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *