প্রয়াত কিংবদন্তী নৃত্যশিল্পী অমলা শঙ্কর, শোকের ছায়া সংস্কৃতি জগতে

প্রয়াত নৃত্যশিল্পী অমলা শঙ্কর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। জানা গিয়েছে বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই কিংবদন্তী এই শিল্পীর প্রয়াণ ঘটেছে। এই খবর সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন অভিনেত্রী ও তাঁর নাতনি শ্রীনন্দা শঙ্কর। নৃত্যশিল্পীর প্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকপ্রকাশ করেছেন।

49ed1328eee83d5731531516d7ab7db5

 

কলকাতা: প্রয়াত নৃত্যশিল্পী অমলা শঙ্কর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। জানা গিয়েছে বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই কিংবদন্তী এই শিল্পীর প্রয়াণ ঘটেছে। এই খবর সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন অভিনেত্রী ও তাঁর নাতনি শ্রীনন্দা শঙ্কর। নৃত্যশিল্পীর প্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকপ্রকাশ করেছেন।

গত মাসেই ধূমধাম করে অমলা শঙ্করের ১০১তম জন্মদিন পালন করা হয়। পরিবারের সঙ্গে জন্মদিন সেলিব্রেট করেন তিনি। তারপর এক মাসও কাটেনি। শুক্রবার ভোরে প্রয়াত হন অমলা শঙ্কর। শ্রীনন্দা শঙ্কর শুক্রবার সকালে ফেসবুকে ঠাকুমা অমলা শঙ্করের ছবি দিয়ে এই খবর জানান। লেখেন, ১০১ বছর বয়সে পরপারে পাড়ি দিয়েছেন তাঁর ঠাকুমা। গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলেন তিনি। এখন তিনি মুম্বাই রয়েছেন। মুম্বাই থেকে কলকাতার কোনও উড়ান নেই। তাই অস্থির লাগছে শ্রীনন্দার। করোনা পরিস্থিতিতে অনেকেই তাঁর প্রিয়জনদের হারিয়েছেন। যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক না হওয়ায় অনেকেই প্রিয়জনের শেষকৃত্যে উপস্থিত হতে পারেননি। শ্রীনন্দাও সেই অভিজ্ঞতার সাক্ষী হলেন।

১৯১৯ সালের ২৭ জুন অমলা শঙ্কর জন্মগ্রহণ করেন। মাত্র ১১ বছর বয়সে তিনি প্যারিসের ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশ নেন। ওই সময়েই শঙ্কর পরিবারের সঙ্গে তাঁর পরিচয়। এরপরই উদয় শঙ্করের কাছে তালিম শুরু। ১৯৪২ সালে তাঁরা বিয়ে করেন। গত শতাব্দীর চারের দশক থেকেই উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করে। ২০১১ সালে 'বঙ্গবিভূষণ' সম্মানে সম্মানীত হন তিনি। ২০১২ সালে উদয় শঙ্কর পরিচালিত ছবি 'কল্পনা' দেখানো হয় কান চলচ্চিত্র উৎসবে। সেখানে উমার চরিত্রে অমলা শঙ্করের নাচ প্রশংসা অর্জন করে। কিংবদন্তী এই নৃত্যশিল্পীর প্রয়াণে শোকের ছায়া সংস্কৃতিজগতে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *