করোনার প্রভাব ‘অবতার’-এর দুনিয়াতেও, পিছল ছবির মুক্তির দিন

গত বছরের শোনা গিয়েছিল 'অবতার' ছবির দ্বিতীয় সিক্যুয়েল আসছে। কথা ছিল এ বছরের গোড়া থেকে শুরু হবে শুটিং। কিন্তু বাদ সাধে করোনা। প্রাণঘাতী এই ভাইরাসের মহামারি কারণে পিছিয়ে গিয়েছে ছবির শুটিং। ২০২১ সালের ডিসেম্বরে ছবিটির মুক্তির কথা থাকলেও শুটিং পিছিয়ে যাওয়ার কারণে সেই সময়ের ছবিটি মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক জেমস ক্যামেরন।

 

লস অ্যাঞ্জেলস: গত বছরের শোনা গিয়েছিল 'অবতার' ছবির দ্বিতীয় সিক্যুয়েল আসছে। কথা ছিল এ বছরের গোড়া থেকে শুরু হবে শুটিং। কিন্তু বাদ সাধে করোনা। প্রাণঘাতী এই ভাইরাসের মহামারি কারণে পিছিয়ে গিয়েছে ছবির শুটিং। ২০২১ সালের ডিসেম্বরে ছবিটির মুক্তির কথা থাকলেও শুটিং পিছিয়ে যাওয়ার কারণে সেই সময়ের ছবিটি মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক জেমস ক্যামেরন।

'অবতার' মুক্তি পাওয়ার পর থেকে দর্শকরা অপেক্ষায় ছিলেন। আর থাকবেন নাই বা কেন? ছবিটি গোটা বিশ্বে সেই সময় আলোড়ন ফেলে দিয়েছিল। একাধিক অস্কার পকেটস্ত করেছিল 'অবতার'। তাই এমন এক ছবির সিক্যুয়েল কবে আসবে, তা নিয়ে তখন থেকেই চড়ছিল উত্তেজনার পারদ। 'অবতার' ছবির দ্বিতীয় সিক্যুয়েল নিয়ে তার কয়েক মাস পর থেকেই ভাবনাচিন্তা শুরু করেন পরিচালক জেমস ক্যামেরন। গত বছরই তিনি জানান ২০২১ সালের ডিসেম্বর মাসে মুক্তি পাবে 'অবতার ২'।

কিন্তু সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করে পরিচালক বলেছেন যে অভিনয়ের জন্য এই পরিস্থিতি সুবিধার নয়। তাই শুটিং শুরু করতে পারা যায়নি। সেই কারণে ২০২১ সালে মুক্তি পাবে না ছবির দ্বিতীয় সিক্যুয়েল। তিনি নিজেও যে এই কারণে বিমর্ষ হয়ে পড়েছেন, সে কথাও জানিয়েছেন ক্যামেরন। পাশাপাশি এও জানান এমন পরিস্থিতির কথা মাথায় রেখে ছবির মুক্তির দিন পিছিয়ে দেওয়া হয়েছে এক বছর। কারণ পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তার কোনও ঠিক নেই। আর পরিস্থিতি স্বাভাবিক না হলে শুটিং শুরু করার প্রশ্ন ওঠে না। তাই ২০২১ এর বদলে ২০২২ সালে মুক্তি পাবে 'অবতার ২'। এখনও পর্যন্ত স্থির হয়েছে ২০২১ সালের ১৭ ডিসেম্বরের বদলে ২০২২ সালের ১৬ ডিসেম্বর মুক্তি পাবে।

'অবতার ২' পিছিয়ে যাওয়ার পিছিয়েছে তার পরের সিক্যুয়েলও। ২০২৩ সালে 'অবতার ৩'-এর মুক্তি পাওয়ার কথা ঘোষণা করেছিলেন পরিচালক। এবার অবতারের দ্বিতীয় সিক্যুয়েল পিছিয়ে যাওয়ায় ছবির তৃতীয় সিক্যুয়েলে শুটিংয়েও সময় লাগবে। তাই ২০২৪ এর বদলে ২০২৪ সালে মুক্তি পাবে 'অবতার ৩'। এর জন্য দিন ধার্য হয়েছে ২০২৪ সালের ২০ ডিসেম্বর। একইভাবে পিছিয়ে গিয়েছে 'অবতার ৪' ও 'অবতার ৫'-এর মুক্তিও। 'অবতার ৪' মুক্তি পাবে ১৯ ডিসেম্বর ২০২৫ এর বদলে ১৮ ডিসেম্বর ২০২৬। আর 'অবতার ৫' ১৭ ডিসেম্বর ২০২৭-এর পরিবর্তে মুক্তি পাবে ২০২৮ সালের ২২ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *