বলিউডের গ্যাং কোণঠাসা করে রেখেছে বলেই কাজ পাচ্ছেন না:  রহমান

বলিউডে যে মুভি মাফিয়া রাজ কাজ করে, সে কথা বহু আগেই বলেছিলেন কঙ্গনা রানাউত। সম্প্রতি সোনু নিগম জানান মিউজিক ইন্ডাস্ট্রিও ক্ষমতালিপ্সু মানুষের দখলে। মুভি মাফিয়াদের থেকে তারা কোনও অংশে কম যান না। হাতে গোনা কয়েকটি কোম্পানিই রাজত্ব করছে মিউজিক ইন্ডাস্ট্রিতে। এবার সেই একই কথা শোনা গেল অস্কারজয়ী এ আর রহমানের গলাতেও। তিনিও অভিযোগ করেছেন বলিউডে কোনও একটি গ্যাং তাঁকে কোণঠাসা করে রেখেছে।

ca85a776147d590f0bb7261492c5ce75

 

মুম্বই: বলিউডে যে মুভি মাফিয়া রাজ কাজ করে, সে কথা বহু আগেই বলেছিলেন কঙ্গনা রানাউত। সম্প্রতি সোনু নিগম জানান মিউজিক ইন্ডাস্ট্রিও ক্ষমতালিপ্সু মানুষের দখলে। মুভি মাফিয়াদের থেকে তারা কোনও অংশে কম যান না। হাতে গোনা কয়েকটি কোম্পানিই রাজত্ব করছে মিউজিক ইন্ডাস্ট্রিতে। এবার সেই একই কথা শোনা গেল অস্কারজয়ী এ আর রহমানের গলাতেও। তিনিও অভিযোগ করেছেন বলিউডে কোনও একটি গ্যাং তাঁকে কোণঠাসা করে রেখেছে।

আরও পড়ুন: করোনার প্রভাব 'অবতার'-এর দুনিয়াতেও, পিছল ছবির মুক্তির দিন

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘দিল বেচারা’। এই ছবিতে সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান। সেই প্রসঙ্গেই একটি সাক্ষাৎকারে এহেন বোমা ফাটান অস্কারজয়ী এই সঙ্গীতকার। বলেন, “দেখুন, ভালো ছবি হলে আমি না করি না। কিন্তু আমার মনে হয়েছে ভুল বোঝাবুঝির কারণে একটি গ্যাং আমার বিরুদ্ধে মিথ্যা রটাচ্ছে।” এও জানান 'দিল বেচারা'র পরিচালক মুকেশ ছাবরাকে ভুল বোঝানো হয়েছিল। বলা হয়েছিল রহমানকে তিনি যেন সঙ্গীত পরিচালক হিসেবে না নেন। মুকেশ ছাবরাকে তিনি দু'দিনে চারটি গান কম্পোজ করে দেন। তখনই মুকেশ রহমানকে বলেন, তাঁকে অনেক কথাই বলা হয়েছিল। অনেকে রহমানের বিরুদ্ধেও কথা বলেছেন। রহমান জানিয়েছেন, এরপরই তাঁর হিসেব মিলে যায়। তিনি বুঝতে পারেন কেন তিনি বলিউডে কাজ পান না। কার্যত বাধ্য হয়েই তাঁকে ডার্ক কিছু ছবির কাজ করতে হয়। একটি গ্যাংয়ের চক্রান্তের শিকার তিনি। এতে যে আদতে ক্ষতি বলিুডেরই, নিজের কথা সেই আভাসও দেন রহমান। সমস্ত প্রযোজক ও পরিচালকদের উদ্দেশ্যে বলেন, ভাল ভাল ছবি বানান। প্রয়োজন হলে সেই সমস্ত ছবির মিউজিক কম্পোজের জন্য তাঁরা রহমানকে বলতেই পারেন। 

রহমানের এই তীব্র ক্ষোভের পর মুখ খোলেন পরিচালক শেখর কাপুর। স্পষ্ট জানিয়ে দেন, এমন ঘটনার জন্য কিন্তু এ আর রহমানই দায়ি। কারণ এর মধ্যে তিনি অস্কার পেয়ে গিয়েছেন। 'বলিউড থেকে অস্কার পাওয়া মানে মৃত্যুর মুখে চুমু খাওয়া।' এমন কটাক্ষও করেন পরিচালক। রহমানকে তিনি বলেন, তাঁর প্রতিভার প্রমাণ তিনি দিয়ে দিয়েছেন। কিন্তু বলিউড তা মেনে নিতে পারছে না। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর পরিচালক বলিউডের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। এবার আরও একবার ক্ষোভ প্রকাশ করলেন পরিচালক শেখর কাপুক। আর পরিচালকের এই টুইটের উত্তরে রহমান লেখেন, হারানো অর্থ এবং খ্যাতি, দুইই ফিরে আসে। কিন্তু জীবনের মূল্যবান সময়, যেটি নষ্ট হয়ে যায়, তা আর ফেরে না। শেখর কাপুরের উদ্দেশ্যে লেখেন, “শান্তি! মুভ অন করুন। আমাদের আরও বড় কিছু করার আছে।”