‘সন্ত্রাসবাদী’ তালিকায় শহিদ ক্ষুদিরাম! প্রতিবাদের আগুনে মুখ পোড়াল Zee5

কলকাতা: স্বাধীনতার পর ৭৪ বছর কেটে গিয়েছে। ইতিহাসকে পিছনে ফেলে মানুষ আজ অনেক এগিয়ে গিয়েছে। লোক দেখানো আধুনিকতায় ভারতীয়রা আজ এতটাই ব্যস্ত যে যাদের জন্য ভারত আজ স্বাধীন, তাদের চেনার প্রয়োজনটুকুও মনে করে না। লজ্জাজনক হলেও এটাই বোধহয় সত্যি। কারণ তা যদি নাই হতো, তাহলে একটি লজ্জাজনক দৃশ্যের সাক্ষী থাকতে হত না আপামর ভারতকে।

ab77c413d8c4a1c077a38c89c03989a1

 

কলকাতা: স্বাধীনতার পর ৭৪ বছর কেটে গিয়েছে। ইতিহাসকে পিছনে ফেলে মানুষ আজ অনেক এগিয়ে গিয়েছে। লোক দেখানো আধুনিকতায় ভারতীয়রা আজ এতটাই ব্যস্ত যে যাদের জন্য ভারত আজ স্বাধীন, তাদের চেনার প্রয়োজনটুকুও মনে করে না। লজ্জাজনক হলেও এটাই বোধহয় সত্যি। কারণ তা যদি নাই হতো, তাহলে একটি লজ্জাজনক দৃশ্যের সাক্ষী থাকতে হত না আপামর ভারতকে।

শহিদ ক্ষুদিরাম বসুর কথা অনেকেই জানেন। বিশেষ করে বাঙালিদের তো জানাই উচিত। কিন্তু বঙ্গভূমির বাইরে পা রাখলে সত্যি কেউ কি চেনে ক্ষুদিরাম বসু কে? এ নিয়ে বিতর্ক অনেক উঠবে। দ্বিধাবিভক্ত হবে ভারতীয়রা। অনেকেই বলবেন ক্ষুদিরাম বসুরর কথা কে না জানে? সবচেয়ে কম বয়সে শহিদ হয়েছিলেন তিনি। ১৯০৮ সালে ১১ আগস্ট ফাঁসি হয়েছিল তাঁর। তাঁর আত্মবলিদান অনেক ভারতীয়কে বিপ্লবের পথে অগ্রসর হতে অনুপ্রেরণা জুগিয়েছিল। কিন্তু অনেকেই ক্ষুদিরাম বসুর মতো বিপ্লবীকে চেনে না। তার প্রমাণ মিলল 'অভয় ২' ওয়েব সিরিজের একটি দৃশ্য।

জি ফাইভের এই ওয়েব সিরিজের একটি দৃশ্যে দেখানো হয়েছে পুলিশ স্টেশনের ক্রিমিনাল রেকর্ডে অনেক হাতে আঁকা অপরাধীদের ছবির নিচে স্থান পেয়েছে শহিদ ক্ষুদিরামের ছবি। কার্যত তাঁকে অপরাধী বলে চিহ্নিত করা হয়েছে। এই দৃশ্য দেখার পরই গর্জে উঠেছে শুভবুদ্ধি সম্পন্ন মানুষ। বিশেষ করে বাঙালিরা। নেটদুনিয়ায় শুরু হয়েছে প্রতিবাদের ঝড়।

fad37654fc5cedb2e3cc5b87cf7d9e2c

অনেকেই প্রশ্ন তুলেছেন সিরিজের সঙ্গে যুক্ত মানুষদের জ্ঞানের পরিধি নিয়ে। যদি তর্কের খাতিরে ধরেও নেওয়া যায় ক্ষুদিরাম বসুর কথা ওয়েব সিরিজের ক্রিয়েটিভ টিমের 'জ্ঞানী ও বুদ্ধিমান ব্যক্তিরা' জানতেন না। কিন্তু একটি ওয়েব সিরিজ যখন বানানো হচ্ছে, তখন তার হোম ওয়ার্ক করার সময়ও তো জানতে হয় যে কি সাপ-ব্যাঙ দেখানো হবে। না জেনে হাতের সামনে যা পাওয়া যাবে তা দিয়ে ব্যাকড্রপ সাজানো তা শৈল্পিক ভাবনার পরিচয় নয়! কিন্তু 'অভয় ২'-এর টিম বোধহয় সেই পথে হাঁটেননি। হোম ওয়ার্কের কতটা গলদ রয়েছে, তার প্রত্যক্ষ প্রমাণ মিলেছে এই একটি দৃশ্যেই। অনেকে আবার বলেছেন, একটা আজ সামনে এসেছে। না জানি এমন কতই না উদাহরণ রয়েছে। কার্যত সমস্ত সিনেমা, ধারাবাহিক বা ওয়েব সিরিজ তৈরি নিয়ে প্রশ্ন তুলে দেয় এই দৃশ্যগুলি।

এই প্রসঙ্গে শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিঙ্কর অধিকারী বলেছেন, “একটি হিন্দি ওয়েব সিরিজে অপরাধীদের ছবির তালিকার সঙ্গে স্বাধীনতা আন্দোলনের তরুণ বিপ্লবী শহিদ ক্ষুদিরাম বসুর ছবি প্রকাশ করা হয়েছে৷ এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। এই সাহসী বীর বিপ্লবী শহিদের অবমাননা ভারতবাসী কোনওভাবেই মেনে নিতে পারে না৷ অবিলম্বে দোষীদের ভুল স্বীকার করে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে৷ সরকারের কাছে আমাদের দাবি, এই ঘটনার বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হোক, যাতে ভবিষ্যতে এমন ঘটনা কোনও দিন আর না ঘটে৷’’ নেটদুনিয়াতেও শুরু হয়েছে এর তীব্র প্রতিবাদ৷ অনেকেই ওই দৃশ্যের স্ক্রিনশট নিয়ে নিন্দায় মুখর হয়েছেন৷ অনেকে আবার আন্দোলনের জন্য পথে নামার কথাও ঘোষণা করেছেন৷ ইতিমধ্যেই 'BanZee5' নামে একটি হ্যাশট্যাগও চালু হয়েছে সোশ্যাল মিডিয়ায়৷ পরে চাপের মুখে নতি স্বীকার করে জি ফাইভ৷ টুইট করে নিঃশর্ত ক্ষমা চাওয়া হয়েছে সংস্থার তরফে৷ ভুলটি সম্পূর্ণ অনিচ্ছাকৃত, এতে ভাবাবেগে আঘাত করার কোনও অভিপ্রায় তাদের ছিল না বলেও জানানো হয়৷ দৃশ্যটি ব্লার করে ছবি দেখানো হচ্ছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *